• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এই বাজেট দিয়ে সংকট মোকাবিলা করা সম্ভব না : সিপিডি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৭, ২০২৪, ১২:২৬ পিএম
এই বাজেট দিয়ে সংকট মোকাবিলা করা সম্ভব না : সিপিডি

সংকটের সময়ে সাধারণ বাজেট ঘোষণা করা হয়েছꦰে উল্লেখ করে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, “আগের বাজেটগুলোর মতোই এই বাজেট। এই বাজেট দিয়ে সংকট মোকাবিলা করা সম্ভব না।”

শুক্রবার (৭ জুন) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সღম্মেলন কেন্দ্রে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পরবর্তী সিপিডির পর্যালোচনা🅷 সভায় এ মন্তব্য করেন তিনি।

ফাহমিদা খাতুন বলেন, “মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করে জনগণকে স্বস্তি দিতে বিশাল বাজেটে না গিয়ে সংযত বাজেট ঘোষণা করেছে সরকার। যা প🌸্রশংসনীয়। তবে গত দুই বছর ধরে ৯ শতাংশের ওপরে থাকা মূল্যস্ফীতি ৬.৫ শতাংশ নামিয়ে আনা সম্ভব নয়।”

এমপিদের গাড়ি আমদানিতে শুল্ক আরোপ করার উদ্যোগকে ভালো উদাহরণ উল্লেখ করে ফাহমিদা খাতুন জানান, “তবে মন্ত্রী এমপᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚিদের করমুক্ত গাড়ি পাওয়ার যে আইন রয়েছে সে আইন পরিবর্তন করতে হবে। তাদের কিছু পরিমাণ হলেও ⛦কর দেয়া উচিত।”

বাজেটের বিভিন্ন দিক তুলে ধরে সিপিডির নির্বাহী পরিচালক বলেন, “চল൲মান অর্থনৈতিক উদ্বেগ মোকাবিলায় যে দৃঢ় প๊দক্ষেপ নেওয়া প্রয়োজন, তা ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে নেওয়া হয়নি।”

কালোটাকা সাদা করা প্রসঙ্গে ফাহমিদা খাতুন বলেন, “বাজেটে কালো টাকা সাদা করতে ১৫ শতাংশ এবং বৈধ আয়ের ওপর ৩০ শতাংশ করারোপের ফল🌠ে সৎ করদাতাদের তিরস্কার আর কালোটাকার মালিকদের পুরস্কার দেওয়া হয়েছে।”


 

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!