• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৯ আগস্ট, ২০২৪, ১৪ ভাদ্র ১৪৩১, ২৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘হয়রানিমূলক’ মামলা না করার আহ্বান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৪, ০৯:৪৬ পিএম
‘হয়রানিমূলক’ মামলা না করার আহ্বান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। ফাইল ফটো

বিগত ১৭ বছরে ফ্যাসিবাদের ব্যানারে সংঘটিত সকল ফৌজদারি অপরাধ ও ‘জুলাই বিপ্লব’ দমনে সংঘ♊টিত গণহত্যার বিচার চেয়ে মামলা দায়ের এবং গণহারে নিরপরাধ মানুষের বিরুদ্ধে হয়রানিমূলক মামলা দায়ের থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বুধবার (২৮ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও এর মিডিয়া উইং সদস্য♛ তাহমিদ আল মুদাচ্ছির চৌধুরী๊ এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

দেশবাসী ও সচেতন ছাত্র সমাজের উদ্দেশে তাহমিদ আল মুদাচ্ছির চৌধুরী বলেন, “ছাত্র-জনতার বিপ্লবের মাধ্যমে গত ১৭ বছরের ফ্যাসিবাদী শক্তির পতন হয়েছে। ফ্যাসিবাদের এই দীর্ঘ শাসনামলের তাদের সমর্থকদের দ্বারা অগণিত ফৌজদারি অপরাধ সংঘটিত হয়েছে। সর্বশেষ জুলাই বিপ্লবের সময় ফ্যাꦇসিবাদী সরকার ইতিহাসের নিকৃষ্টতর গণহত্যা চালাই। কিন্তু ফ্যাসিবাদের মদদপুষ্ট আইনশৃঙ্খলা বাহিনী এবং বিচার বিভাগ এসব অপরাধের বিচার করেনি। বরং যারা অপরাধের ভুক্তভোগী তাদেরই হেনস্তা করা হয়েছে। ছাত্র-জনতার বিপ্লবের মাধ্যমে অর্জিত নতুন বাংলাদেশে প্রতিটি অপরাধ এবং গণহত্যার সুষ্ঠু বিচার হবে।”

কিছু কিছু ক্ষেত্রে ভুক্তভোগী মামলা দায়েরকারীরা প্রক🍷ৃত আসামিদের বাইরে যাচাই-বাছাইহীনভাবে সাধারণ মানুষের নাম আসামির কলামে তালিকাভুক্ত করা হচ্ছে উল্লেখ করে অন্যতম এই সমন্বয়ক বলেন, “এভাবে যাচাই-বাছাই করে গণহারে মামলা করলে প্রকৃত অপরাধী পার পেয়ে যাওয়ার সুযোগ পেয়ে যাবার সম্ভাবনা রয়েছে। আবার কিছু কিছু স্থানে ব্যক্তিগত দ্বন্দ্বের জেরে প্রতিহিংসাপরায়ণ হয়ে নিরীহ ও নিরপরাধ মানুষের নামেও মামলা দেওয়া হচ্ছে। এটি অত্যন্ত নিন্দনীয় ও গর্হিত কাজ, যা আওয়ামী ফ্যাসিবাদের বিচারহীনতার সংস꧅্কৃতিরই পুনরাবৃত্তি মাত্র।”

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে তাহমিদ আল মুদাচ্ছির চৌধুরী বলেন, “ভুলক্রমে শত অপরাধী পার পেয়ে গেলেও কোনো নিরপরাধ ব্যক্তিকে শাস্তি তো দূরে থাক 🌊বিন্দুমাত্র হয়রানি করাও সমীচীন নয়। যদি এমনটা হয় তাহলে আইন ও আদালতের সঙ্গে উপহাস করা হবে এবং এটাই হবে সবচেয়ে বড় জুলুম। দেশবাসীর কাছে আহ্বান রাখব, যাচাই-বাছাই না করে মিথ্যা বা ভুয়া মামলা দিয়ে নিরপরাধ মানুষকে হয়রানি করবেন না। প্রকৃত অপরাধীকে পার পাইয়ে দেয়, এমন সকল ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকবেন।”

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!