• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জাইকার সহায়তায় আরও ৪ প্রকল্প শুরু হচ্ছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ৩, ২০২৪, ০৯:৫৭ পিএম
জাইকার সহায়তায় আরও ৪ প্রকল্প শুরু হচ্ছে
হারা শোহেইয়ের সঙ্গে বৈঠককালে মো. তাজুল ইসলাম। ছবি : পিআইডি

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহায়তায় আরও চারটি প্রকল্প শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছ🤡েন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেছেন, “প্রস্তাবিত চারটি প্রকল্পে জাইকার সহায়তার পরিমাণ ২০ হাজার ৫৭৬ কোটি ৫৬ 🌟লাখ টাকা হতে পারে।”

বুধবার (৩ জুলাই) বিকেলে সচিবালয়ে নিজꦍ কার্যালয়ে জাইকার সিনিয়র ভাইস প্রে🧸সিডেন্ট হারা শোহেইয়ের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

প্রকল্পগুলো হলো, উপজেলা প্রশাসন এবং উন্নয়ন প্রকল্প-২ (ইউজিডিপি-২), প্রস্তাবিত দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক পানি সরবরাহ প্রকল্প, চট্টগ্রাম ওয়াসার অধীন চট্টগ্রাম পয়োনিষ্কাসন প্রকল্🌳প ক্যাচমেন্ট-২ ও ৪ এবং হাওর বন্যা ব্যবস্থাপনা ও জীবিকা উন্নয়ন প্রকল্প (দ্বিতীয় পর্যায়)।  

প্রকল্প প্রসঙ্গে তাজুল ইসলাম বলেন, “দীর্ঘদিন ধরে জাইকা বাংলাদেশের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান হিসღেবে কাজ করে যাচ্ছে। ২০২৪-২৫ অর্থবছরে জাইকার সহায়তায় ৯টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এর আর্থিক সহায়তার পরিমাণ ১১ হাজার ৩৪৪ কোটি ৭২ লাখ টাকা। চলমান অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের ২২৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হতে যাচ্ছে। প্রকল্পগুলোতে সর্বমোট বরাদ্দ ৩৮ হাজার ৮০৮ কোটি ৮৮ লাখ টাকা।”  

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, “দীর্ঘ কয়েক দশক ধরে জাইকা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে। স্থানীয় সরকারের ক্ষমতায়ন, সক্ষমতা বাড়ানো, স্থানীয় সড়ক যোগাযোগসহ বিভিন্ন প্রকল্পে জাইকা সহায়তা করছে। আশা করছি, এ বৈঠকের ম🎃াধ্যমে সহায়তা আরও বাড়বে।”

বৈঠকে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আল🤪ী আকতার হোসেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের🐓 প্রধান প্রকৌশলী তুষার মোহন সাধু খাঁ, জাইকার সাউথ এশিয়া বিভাগের উপমহাপরিচালক সাকুডু শুনসুকে, জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইচিগুচি তুমোহিদেসহ জাইকা ও স্থানীয় সরকার বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Link copied!