• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কাজল-মাসকারা শেষ? ঘরেই বানিয়ে নিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৬, ২০২২, ০৩:১৫ পিএম
কাজল-মাসকারা শেষ? ঘরেই বানিয়ে নিন

চড়া পাড়ের সুতি শাড়ি, ঠোঁটে লিপস্টিক, চোখে কাজল, কপালে ছোট্ট টিপ- অধিকাংশ গল্পের নায়িকার সাবলীল রূপ থাকে এমনই। গল্পের নায়িকার মতো সাজতে চায় সব নারীরাই। অন্তত চোখে কাজল আর ঠোটে হালকা লিপস্টিক তো সব নারীরই প্রিয়। ব্যাগে সবসময়ই কাজল, আইলাইনার, মাসকারা আর লিপস্টিক তো থাকেই। কিন্তু কোথাও বেড়াতে যাওয়ার আগে 🐬যদি দেখেন প্রিয় এই প্রসাধনীগুলো শেষ হয়ে গেছে তখন মনটাই খারাপ হয়ে𝄹 যায়। এছাড়াও অনেক সময় নিম্ন মানের বিউটি প্রোডাক্ট চোখ ও ত্বকের জন্য খারাপ হয়। ব্র্যান্ডের প্রসাধনীর দামটাও বেশি থাকে। এক্ষেত্রে নিত্য ব্যবহৃত এই কাজল, আইলাইনার, মাসকারা ঘরেই বানিয়ে নিন সহজেই।

বাড়িতে সহজ পদ্ধতিতে সহজেই তৈরি করে নিতে পারেন কাজল। শুধু তাই নয় আইব্রো পেনসিল ও মাসকারা সহজেই ঘরে বানিয়ে নিতে পাඣরবেন। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়ারও থাকবে না। এসব প্রসাধনী  সংরক্ষণ করার কৌশলও বেশ সহজ।

ঘরেই যেভাবে সহজে কাজ🌸ল, আইলাইনার ও ম🔯াসকারা বানানো যাবে_

ঘরে কাজল বানানোর পদ্ধতি অনেক পুরোনো। আগে দাদী-নানীরা ঘরেই কাজল পেতে ছোট্ট শিশুদের লাগিয়ে নিতেন। সেই উপায়ে আপনিও এখন নিজের জন্য কাজল পেতে নিতে পারেন। একটি প্রদীপে ঘি দিয়ে জ্বালিয়ে নিন। প্রদীপের দুই পাশে দুটি স্টিলেꦜর বাটি রাখুন। এর উপর একটা প্লেট বসিয়ে নিন। প্রদীপের শিখাটি যেখানে স্পর্শ করছে, ঠিক তার উপরে একটি আমন্ড রাখুন। এভাবে কয়েকটা আমন্ড দিয়ে ছাই বানিয়ে নিন। এবার এটি একটি পাত্রে সংগ্রহ করুন। এতে কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়ে নিন। সহজেই তৈরি হয়ে যাবে কাজল।

প্রাকৃতিক উপায়ে আইব্রো পেনসিল বানাতেဣ চাইলে আমন্ড ব্যবহার করুন। আমন্ড দিয়ে আইব্রো সুন্দর করে এঁকে নিতে পারবেন। একটি আমন্ড ভালো করে আগুনে পুড়িয়ে নিন। আমন্ড কালো হয়ে যাবে। এবার এটি দিয়ে আইব্রো এঁকে নিন। এটি সহজেই সংরক্ষণ করা যাবে।

ঘরে মাসকারা তৈরি করাও বেশ সহজ। ঘি ভর্তি প্রদীপ জ্বালিয়ে প্লেটের সাহায্যে এটি ঢেকে দিন। প্রদীপের ঘি অর্ধেক🐷 হয়ে গেলে প্লেটে তুলে কালো ভাব দূর করুন। এবার এটি একটি পাত্রে স্থানান্তর করুন। এতে অ্যালোভেরা জেল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে নিতে হবে। এবার এতে ১/৪ চা চামচ কর্নফ্লাওয়ার দিয়ে  দিন। পুরোপুরি মিশিয়ে নিন। ছোট দুই মোমের টুকরো এতে মিশিয়ে নিন। এবার একটি প্যানে পানি গরম করে নিতে হবে। পাত্রটি এর উপরে রাখুন। সম্পূর্ণ গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। গলে গেলে খালি থাকা কোনো মাস্কারার বোতলে ভরে নিন। এটি দীর্ঘদিন সংরক্ষণ করতে পারবেন।

Link copied!