• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


রূপচর্চায় চকলেটের ব্যবহার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৭, ২০২৪, ১১:০৭ এএম
রূপচর্চায় চকলেটের ব্যবহার

ꦐপ্রিয়জনকে উপহার দেওয়ার জন্যই হোক বা নিজের মন খারাপের দিন সামলানো, চকল꧂েটের জুড়ি নেই। ছেলেবুড়ো সবাই চকলেটের স্বাদে বিমোহিত।

আজ ৭ জুলജাই বিশ্ব চকলেট দিবস। বিশেষ এই দিনে জেনে নিন, খাওয়ার পাশাপাশি রূপচর্চার অনুষঙ্গ হিসেবেও চকলেট কতটা অনবদ্য!  

চকল💫েটের মধ্যে বিশেষ করে ডার্ক চকলেটের রয়েছে প্রচুর❀ গুণ। ত্বককে সুন্দর, স্বাস্থ্যজ্জ্বল এবং দাগহীন করে তুলতে সাহায্য করে ডার্ক চকলেট। ডার্ক চকলেটে ক্যাটেচিন, পলিফেনল এবং ফ্ল্যাভানল রয়েছে, যা এই সুস্বাদু খাবারটিকে একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টে পরিণত করে।

যে কোকো বীজের 𓆏নির্যাস থেকে ডার্ক চকলেট বানানো হয়, অ্যান্টি অক্সিডেন্টের বিচারে তা রীতিমত ‘সুপার ফ্রুট’ হিসেবে বিবেচিত। গবেষণায় দেখা গেছে, ডার্ক কোকো চকলেটে অন্য যে কোনো ফলের তুলনায় বেশি পরিমাণে ফ্ল্যাভানল, পলিফেনল এবং অ্যান্টি অক্সিডেন্ট থাকে।

এবার আসি ত্বকের ব্যাপারে। চকলেটে থাকা উপাদান ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মির হাত থেকে সুরক্ষা দেয়। আমেরিকার ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের একটি সমীক্ষা জানায়, চকলেট শুধু সূর্য💎ের ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষাই করে না, ত্বকে আর্দ্রতা ধরে রাখে ও রক্তপ্রবাহ বাড়ায়।

ডার্ক চকলেট মানসিক চাপ নিয়ন্ত্রণেও সাহায্꧋য করে। আর কে না জানে, ত্বক টানটান রাখার অন্যতম প্রধান উপাদান কোলাজেন ভাঙ্গতে এবং বলিরেখা সৃষ্টিতে ভূমিকা রাখে এই মানসিক চাপ। আমেরিকান কেমিকেল সোসাইট𝕴ি পরিচালিত আরেকটি গবেষণায় দেখা গেছে যে, কোকো স্ট্রেস হরমোনের মাত্রা কমাতে ভূমিকা রাখতে পারে।

এ ছাড়াও চকলেটে থাকা ফ্ল্যাভোনয়েড ত্বকের ভেতর থেকে পুষ্টি জোগায় এবং দাগছোপ কমিয়ে ত্বকের রং উজ্জ্🦂বল করে। চকলেটের নির্যাস সমৃদ্ধ ফেসিয়াল মাস্ক ত্বকের মৃত কোষগুলো দূর করে মুখে একটা উজ্জ্বল আভা ন💙িয়ে আসতে সাহায্য করে।

চকলেটের গুণ তো জানলেন। 

এবার আসছি এসব গুণকে ত্বকচর্চায় কীভাব♚ে ব্যবহার করবেন সে কথায়-

চকলেটের স্ক্রাব

ঘরেই বানিয়ে নিন চকলেটের তৈরি স্ক্রাব। সমপরিমাণ কোকো পাউডার এবং কফি পাউডার😼 পান💖ির সঙ্গে মিশিয়ে নিন। এরপর মিশ্রণে পিংক সল্ট বা সি সল্ট এবং অলিভ অয়েল যোগ করুন। ১০ মিনিটের জন্য পুরো শরীরে মেখে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে নিন।

চকলেটের ফেস মাস্ক

ডাবল বয়লার পদ্ধতিতে এক বা দুই কিউব ডার্ক চকলেট গলিয়ে নিন। ঠান্ডা হলে একটি ডিমের কুসুম মিশিয়ে পুরো মুখে মেখে নিন। শুষ্🦂ক ত্বকের জন্য এটি দারুণ কাজ করবে। ডিমের কুসুমের গন্ধ যারা পছন্দ করেন না, তারা বিকল্প হিসেবে মধু ব্যবহার করতে পারেন।

চকলেটের লিপ বাম

বাজারে যেসব লিপ বাম মেলে তাতে যদি আপনার মন না ভরে, তাহলে বাড়িতেই কিন্তু তৈরি করে নিতে পারেন শতভাগ অর্গা𒀰নিক লিপ বাম। এর জন্য লাগবে ২ চা চামচ বিওয়াক্স (মৌমাছির মোম), এক চা চামচ কোকো পাউডার আর ২ চা চামচ নারিকেল তেল। মোমটাকে মাইক্রোওয়েভ ওভেনে গরম করে গলিয়ে ছেঁকে নিন। এরপর কোকো পাউডার আর নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে স্বাভাবিক তাপমা🅠ত্রায় জমিয়ে নিলেই তৈরি হবে লিপবাম।

আজ তাই চকলেট খাওয়ার পাশাপাশি সৌন্দর্যচর্চায়ও নিশ্চ🌱িন্তে 🧜ব্যবহার করুন এই সুস্বাদু খাদ্য উপকরণটিকে।  

তথ্যসূত্র : ভলিশন বিউটি ডট কম, জি জেস্ট ডট কম 

Link copied!