• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আজ সব ‘ওকে’ করার দিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২৩, ২০২৪, ০২:২৫ পিএম
আজ সব ‘ওকে’ করার দিন

আজ ২৩ মার্চ সব ‘ওকে’ করার দিন। কেন জানেন? কারণ এই দিনটিতে জনপ্রিয় ও বহুল প্রচলিত শব্দটির জন্ম হয়েছিল। ১৮৩৯ সালের এই দিনে দ্য বস্টন মর্নিং পত্রিকায় প্রকাশিত নিবন্ধে প্রথম ‘ওকে’ শব্দটির লিখিত রূপ দেখা যায়। সেই থেকে এর প্রচল🥀ন শুরু হয়।

ওকে-এর পূর্ণ রূপটিকে ‍‍`ওল্লা কাল্লা‍‍` বলা হয়। এটি একটি গ্রীক শব্দ। যার অর্থ সব সঠিক। যখনই কেউ কথোপকথনের সময় ওকে ব্যবহার করে, এর মান♏ে হল- সব সঠিক, মানে সবকিছু ঠিক🗹 আছে।

বর্তমান যুগে ভাবপ্রকাশে বিচিত্র ব্যবহার রয়েছে ওকে শব্দের। ছোট বড় সবার মুখে সাধারণ 🌟শব্দ ও আবেগের বহিপ্রকাশ হয় এর মাধ্যমে। শুধু তাই নয়, এখন বিশেষ্য, বিশেষণ, ক্রিয়া, ক্রিয়াবিশেষণ, প্রশ্নবোধক, হ্যাঁ–বোধক, না–বোধক, স্বীকৃতি, অনুমোদন, অনুমান, সম্ভাবনার অনুভূতি প্রকাশ করে ‘ওকে’ শব্দটির ব্যবহার হয়।

জানা যায়, দ্য বস্টন মর্নিং পত্রিকায় প্রকাশিত নিবন্ধের লেখক চার্লস গর্ডন গ্রিন শব্দটি ব্যবহার করেন।  ‘অল কারেক্ট’ শব্দের ভুল বানানের সংক্ষিপ্ত রূপ ছিল ‘ওকে’। ওই সময় যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন শব্দের সংক্ষিপ🦄্ত রূপের ব্যবহার শুরু হয়। অল্প সময়েই তা বেশ জনপ্রিয় হয়ে ওঠে। পত্র-পত্রিকায় শুরু হয় এর ব্যবহার।

এদিকে রাজনৈতিক স্লোগান থেকে ওকে শব্দটির উৎপত্তি বলে ধারণা অনেকের। ১৮৪০ সালে যুক্তরাষ্ট🍎্রের প্রেসিডেন্ট প্রার্থী মার্টিন ভ্যান বিউরেনের নির্বাচনী স্লোগান ছিল—‍‍`ভোট ফর ওকে’। সেই প্রচারণায় ওকে শব্দটি পৌছে যায় গণমানুষের মুখে মুখে।

তবে ওকে শব্দটি অভিধানভুক্ত হতে হয়েছে আরও পরে। ১৮৬৪ সালে এট𝓀ি আভিধানিক স্বীকৃতি পায়। পরবর্তী সময়ে ১৯৬৭ সালে মꦬার্কিন মনোচিকিৎসক ও লেখক টমাস অ্যান্থনি হ্যারিস ‘আই অ্যাম ওকে—ইউ আর ওকে নামে’ একটি বই লেখেন। যা মাধ্যমে শব্দটি আরও ব্যাপক পরিচিতি পায়।

এছাড়াও জনপ্রিয় একটি বিস্কুটের নাম থেকেও♛ এই শব্দটি জনপ্রিয়তা বেড়েছে। অনেকের ধারণা, ওকে শব্দটির উৎপত্তি বিস্কুটের নাম থেকেই হয়েছে। ব্যবসায়ী ওল্ড কিউকুকের নামের আদ্যক্ষর থেকে শব্দটি এসেছে।

তবে বিখ্যাত মার্কিন ভাষাবিদ অ্যালেন ওয়াকার রিড ‘ওকে’ শব্দের উৎস গবেষণা করেন। তার  গবেষণার ওপর ভিত্তি করে অধ্যাপক অ্যালেন মেটক্যাফ ‘ওকে: দ্য ইম্প্রো🐼বাবল স্টোরি অব আমেরিকাস গ্রেটেস্ট ওয়ার্ড’ শিরোনামে একটি নিবন্ধ বের হয়। সেখানেই তিনি আনুষ্ঠানিকভাবে ওকে শব্দটি উদ্‌যাপনের আহ্বান জানান। যা পরবর্তী সময়ে স্বীকৃতি পায় এবং ২০১১ সালের ২৩ মার্চ প্রথমবারের মতো বিশ্বজুড়ে ‘ওকে দিবস’ উদ্‌যাপিত হয়।

 

সূত্র: ন্যাশনাল টুডে ডটকম

Link copied!