• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ডিপ ফ্রিজ পরিষ্কার করার সঠিক নিয়ম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০১:৫৫ পিএম
ডিপ ফ্রিজ পরিষ্কার করার সঠিক নিয়ম

নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা জরুরি। এতে যেমন ফ্রিজ পরিষ্কার থাকে, তেমনই বিদ্যুৎ বিলও কম আসে। নরমাল ফিজ্রের পাশাপাশি বে⛄শিরভাগ মানুষ এখন ডিপ ফ্রিজও ব্যবহার করেন। অনেকেই ভাবেন ডিপ ফ্রিজ পরিষ্কার করা কঠিন। চলুন আজ জেনে নেবো সহজেই কীভাবে ডিপ ফ্রিজ পরিষ্কার করব𓂃েন—

 

ফ্রিজ আনপ্লাগ করুন
ডিপ ফ্রিজারটি প্রথমে বন্ধ করে আনপ্লাগ করুন। আপনাকে নিশ্চিত করতে হবে, ডিপ ফ্রিজারটি বন্ধ করা হয়েღছে ও এর পাওয়ার থেকে সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

খাদ্য অপসারণ করুন
ডিপ ফ্রিজ থেকে সব ধরনের খাবার সরিয়ে নিন অন্যত্র। স🎃বচে🌜য়ে ভালো হয় ফ্রিজ পরিষ্কার করার কিছুদিন আগ থেকেই খাবারগুলো খেয়ে শেষ করে ফেলুন। আর যদি বিভিন্ন অপ্রয়োজনীয় জিনিস ফ্রিজে থাকে সেগুলো ফেলে দিন।

দরজা খুলে রাখুন
ফ্রিজের দ꧋রজা খোলা রাখুন। এটি ডিফ্রস্ট করার জন্য আপনার ডিপ ফ্রিজারের দরজা খোলা রাখতে হবে। ফলে ফ্রিজারটি দ্রুত ডিফ্রস্ট হব🎃ে।

ফ্রস্ট ফ্রিজ ডিফ্রস্ট করুন
সমস্ত বরফ গলে যাওয়া পর্যন্ত ডিপ ফ্রিজারটিকে ডিফ্রস্ট হতে দিন। আপনার ডিপ ফ্রিজারের আকার এবং মডেল নির্ধারণ করবে যে ডিভাইসটি ডিফ্রস্টꦛ হতে কত সময় লাগবে। ছোট মডেলের জন্য, এটি এক ঘণ্টারও কম সময় নিত⭕ে পারে। বড় ডিপ ফ্রিজারে কয়েক ঘন্টা সময় লাগতে পারে।

মুছে নিন
ডিপ ফ্রিজারের সমস্ত বরফ গলে গেলে, ফ্রিজারের ভেতর থেকে যে কোনো তোয়ালে বা প্যান সরিয়ে ফেলুন। তারপর একটি পর♒িষ্কার তোয়ালে নিন ও ডিপ ফ্রিজারের ভেতর থেকে অতিরিক্ত আর্দ্রতা ও পানি মুছে ফেলুন।

পরিষ্কার করার উপায়
ডিপ ফ্রিজারের ভেতরটা পরিষ্কার করার ক্ষেত্রে হালকা গরম সাবান পানি দিয়ে ডিপ ফ্রিজারের ভেতরটা ধুয়ে ফেলুন। এজন্য একটি স্প্রে বোতলে এক কাপ পানি, এক চা চামচ সাদা ভিনেগার ও এক চা চামচ ডিশ সাবানও মেশাতে পারেন♋। ফ্রিজারের দেওয়াল ও মেঝেতে দ্রবণটি স্প্রে করে তারপরে একটি ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

ভেতরটা শুকিয়ে নিন
একটি তোয়ালে দিয়ে ডিপ ফ্রিজারের ভেতরটা শুকনো করে মুছে নিন। ফ্রিজারের ভেতর ও বাইরের অংশ পরিষ্কার করার পরে, একটি পরিষ্কার তোয়ালে দিয়ে শুকি🐓য়ে নিন। নিশ্চিত করুন যে ফ্রিজারের অভ্যন্তর একেবারে শুকনো।

কখন ফ্রিজ চালু করবেন
ফ্রিজে পুনরায় খাবার রাখার আগে অন্তত ৬-৮ ঘণ্টা বিশ্রাম দিন ফ্রিজকে। একবার ফ্রিজার সম্পূর্ণ 👍শুকিয়ে গেলে, দরজা বন্ধ করুন ও ফ্রিজারটি আবার চালু 🎶করুন।

Link copied!