• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সাবান না বডি ওয়াশ, ত্বকের জন্য কোনটা ভালো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১, ২০২৪, ১১:৫৬ এএম
সাবান না বডি ওয়াশ, ত্বকের জন্য কোনটা ভালো
ছবি: সংগৃহীত

গরম বা শীতকাল প্রতিদিনই গোসল করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। শরীর ও ত্বকের পরিচর্যায় প্রতিদিন গোসল করা জর🃏ুরি। প্রতিদিন গোসল করা জরুরি হলেও সাবান ব্যবহার করা কতটা নিরাপদ তা নিয়ে প্রায়ই প্রশ্ন উঠে। ত্বকের ময়লা পরিষ্কার করতে সাবান ব্যবহার করা হয়। কিন্তু প্রতিদিন সাবান ব্যবহারে ত্বকের ক্ষতি হতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের। তাহলে সাবানের বিকল্প হিসেবে কী ব্যবাহার করা যাবে?

বিশেষজ্ঞরা জানান, ত্বকের উপযোগী নানা রকম জিনিস দিয়🌱ে সাবান তৈরি হয়। যুগ যুগ ধরেই সাবানের ব্যবহার হচ্ছে। ত্বকের পরিচর্যায় কুটিরশিল্পজাত সাবান ব্যবহারও চলছে। তবে সাবান নিয়মিত ব্যবহারে ত্বকের ক্ষতি হওয়া স্বাভাবিক। বলা যায়, রুক্ষ ত্বকের অন্যতম কারণ স꧙াবানের নিয়মিত ব্যবহার। তাহলে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার জন্য গোসলের সময় শরীরে বিকল্প আর কী ব্যবহার করা যেতে পারে। এক্ষেত্রে বডি ওয়াশ বা লিকুয়িড সাবান হতে পারে সমাধান। ত্বকের উপযোগী নানা রকম জিনিস দিয়ে বডি ওয়াশ তৈরি হয়। শুষ্ক বা তৈলাক্ত, ত্বকের ধরন অনুযায়ী আলাদা বডি ওয়াশ পাওয়া যায়। যেমন, ত্বকে ব্রণের সমস্যা থাকলে  আলাদা বডি ওয়াশ ব্যবহার করতে হয়। তাই ত্বকের ধরন অনুযায়ী বৈচিত্র ধরণের বডি ওয়াশের সন্ধান মিলবে। যা সাবানের ক্ষেত্রে পাওয়া যায় না। তবে বর্তমান সময়ে প্রসাধনী ব্যবহারে অনেকেই সচেতন রয়েছেন। তাই প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো সংদেবনশীল ও শুষ্ক ত্বকের জন্য আলাদা সাবান বাজারজাত করে থাকে। যেখানে কিছু প্রাকৃতিক উপকরণের মিশ্রণ থাকে। তাই ব্রণের সমস্যায় উপকার পাওয়া যায়।

পছন্দের সাবানই সবাই ব্যবহার করেন। বিশেষ করে সুগন্ধি সাবানের চাহিদা বেশি হয়। তবে সাবান কেনার ক্ষেত্রে তা তৈরির উপকরণ দেখে কেনা উচিত। আবার পরিবারের সবাই একই সাবান ব্যবহার করে। যা থেকে ত্বকের সংক্রমণও দ্রুত ছড়ায়। পরিবারের কারো চর্মরোগ থাকলে একই সাবান ব্যবহারে অন্য সদস্যেরও তা হওয়ার ঝুঁ𒀰কি থাকে। আবার সাবান পানি লেগে দ্রুত গলে যায়। এতে সাবানের অপচয়ও হয়।\

অন্যদিকে বডি ওয়াশ ব্যবহারে এমন কোনো সমস্যা হয়ꦦ না। যখন যতটুকু প্রয়োজন ততটুকুই নেওয়া যায়। বডি ওয়াশের সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিলে দিব্যি ফেনাও হয়। যা দিয়ে পুরো শরীর পরিষ্কার করে নেওয়া যায় সহজেই।

বাজারে ত্বকের ধরণ অনুযায়ী বডি ওয়াশ পাওয়া যায়। সেই অনুযায়ী বডি ওয়াশ ব্যবহার করলে ত্বকের নমনীয় অক্ষুন্ন থাকে। বডি ওয়াশ ক🀅েনার আগে সালফেট, প্যারাবেনস আছে কিনা দেখে নিন। এসব উপাদান ত্বকের জন্য ক্ষতিকর।

এদিকে পরিবেশবান্ধবের দিক থেকে, সাব𒆙ান ব্যবহার করাই ভালো। কারণ বডি ওয়াশ প্লাস্টিকের বোতলে বিক্রি হয়। যা পরিবেশের জন্য ক্ষতিকর। সাবান কাগজের খোলে বিক্রি হয়। যা প্লাস্টিক📖ের চেয়ে অনেক বেশি পরিবেশবান্ধব।

সাবান না বডি ওয়াশ ব্যবহার করবেন, তা আপনার পছন্দের উপরই নির্ভর করছে। আপনি যা ব্যবহারে🅰 স্বাচ্ছন্দ্যবোধ 𒐪করবেন তা ব্যবহার করুন। তবে ত্বকের ধরণ অনুযায়ী বিশেষজ্ঞের পরামর্শে সাবান বা বডি ওয়াশ ব্যবহার করা ভালো। এতে ত্বক নিয়ে নিশ্চিন্ত থাকা যায়।

Link copied!