• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ছুটির দিনে বাজার করছেন? যেভাবে টাকা বাঁচাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৮, ২০২৪, ০৫:১২ পিএম
ছুটির দিনে বাজার করছেন? যেভাবে টাকা বাঁচাবেন
ছবি: সংগৃহীত

সপ্তাহের প্রতিদিনই ব্যস্ত থাকতে হয়। জমে থাকা কাজগুলো সারতে হয় ছু♏টির দিনে। এমনক🗹ি সপ্তাহের বাজারও ছুটির দিনেই করা হয়। কিন্তু ছুটির দিনে সবকিছুরই দাম একটু বেশি থাকে। কেননা বিক্রেতারাও জানেন ছুটির দিনে বাজারে ভিড় করবেন ক্রেতারা। তাই ছুটির দিনে বাজার করা মানেই পকেটের অতিরিক্ত টাকা খরচ হওয়া। তবে বাজার করার টেকনিক যারা জানেন, তাদের অতিরিক্ত টাকা খরচ করতে হয় না। বরং বাজেটের মধ্যেই পুরো সপ্তাহের বাজার সেরে নেন। তাই সংসারে ভালো রাধুনির সঙ্গে ভালো বাজার করার মানুষও প্রয়োজন।

বর্তমান সময়ে নারী পুরুষ উভয়ই বাজার করে অভ্যস্ত। আগের দিনে যেমন স্বামীরা বাজার করে নিয়ে এল﷽েই স্ত্রীরা রান্না চড়াতেন। কিন্তু এখন যুগ বদলে গেছে। পুরুষের তুলনায় নারীরা এখন আরও ভালো বাজার করতে পারেন।🅷 কারণ রান্নার দায়িত্বটা তো তাদের উপরই থাকে। তাই কোনটা কিনলে ভালো হবে, কোনটা এখনই প্রয়োজন আর কোনটা পরে হলেও চলবে এমন হিসেব নিকেশটা মেয়েরাই ভালো পারেন। তাই এখন বাজার করা এবং খরচ বাঁচানোর কৌশলে দক্ষ হয়ে গেছেন নারীরাও।

বাজার করার সঠিক কৌশলটা জানলে বিড়ম্বনায় পড়তে হয় না। আবার খরচꦕও বেঁচে যায়। বুঝেশুনে এবং জিনিস চিনে বাজার করার কৌশল জানতে হবে। তাই বাজারে যা🐷ওয়ার আগে খরচ বাঁচানো কৌশলটাও জেনে নিন।

·        বাজারে যাওয়ার আগ🐎ে তালিকা করুন। কী কী জিনিস কিনতে হবে তা লিখে নিন। একটা প্রাথমিক হিসেব করে নিন। যেগুলো এখন না কিনলেও চলবে তা বাদ দিন। আর যেসব জিনিস দুই একদিনের মধ্যেই শেষ হয়ে যাবে তা তালিকায় লিখুন।

·        পচনশীল খাবার বেশি পরিমাণে কিনবেন না। সবজি, ফল এগুলো♊ সীমিত পরিমাণে কিনুন। অন্তত এক সপ্তাহ চলে যাবে সেভাবে কিনꦇুন। পরবর্তী সপ্তাহে আবার বাজারে গেলে নতুন করে কিনে নিবেন।

·        ম🦩ৌসুমী সবজি বা ফল কিনুন। যেসব সবজি বা ফল এই মৌসুমে হয় না তা কিনতে যাবেন না। কারণ এগুলো দাম বেশি হবে। আবা🦩র স্বাদও ভালো হবে না।

·        সকালে বাজার সেরে নিতে পারেন। কিন্তু সকালে বাজারে পণ্যের দাম বেশি থাকে। তাই যে সময় বাজা✤রে ভিড় কম থাকে সেই সময়ই যেতে পারেন। বিভিন্ন দোকান ঘুরে দাম যাচাই করে পণ্য কিনুন। এতে বেশি দাꦚমে ঠকে যাবেন না।

·        কাঁচাবাজারে গিয়েই বাজার করার চেষ্টা করুন। সেখানে কম দামে পণ্য কেনার সুযোগ রয়েছে। অন্যদিকে সুপারশপে নির্দিষ্ট দামেই কিনতে হয়। আবার অতিরিক্ত ভ্যাটও 💝গুণতে হয়।

·        মাছ কিংবা মাংস টাটকা কেনার চেষ্টা করুন। মাছের চোখ, কানকো, ত্বকের নমনীয়তাও এবং ঘ্রাণ কেমন দেখুন। টাটকা মাছের চোখ হয় স্বচ্ছ; কানকো থাকে গাঢ় রঙের ও ভেজা ভেজা, ঘ্রাণ থাকে ঠিকঠাক, ত্বকে হালকা চাপ দিলে ডেবে যাবে না। এসব বিষয় খেয়াল রাখুন। পঁচা বা নষ্ট মাছ পকেটের টাকা খরচ করে কিনবেন না।  

·        শাক বা সবজি টাটকা খেলেই স্বাদ ভালো হয়।🅠 লাউ কেনার সময় বো🎐ঁটার কাছের অংশ নরম দেখে কিনুন। আবার ঢ্যাঁড়সও নরম দেখে কিনতে হয়। শক্ত হলে সেগুলো কিনবেন না। এতে টাকা নষ্ট হবে।

·        মাছ বা মুরগি কেনার পর তা কেটে দিলে অত🐬িরিক্ত টাকা নেয়। তাই মূল্যটা আগেই ঠিক করে নিন। কয়েকটি দোকানে যাচাই করেই কিনুন। ডিম ভাঙা আছে কি না দেখে কিনুন।

·        চাল, ডাল ও চিনি বস্তা ভরে কিনলে তা দেখে 🍬কিনুন। অনেকদিনের পুরোনো হলে ভেতরে পোকামাকড় হতে পারে। ভালোভাবে খেয়াল করুন। নয়তো টাকা নষ্ট হবে।

·        প্যাকেটজাত বা বোতলজাত দ্রব্য কিনলে তা কতদিনের মেয়াদ রয়েছে দেখুন। এসব পণ্যে বিভিন্ন অফার বা মূল্যছাড় থাকে। মেয়াদ না থাকলে ফ্রিতে দিলেও নিবেন না। এতꦉে স্বাস্থ্যের ক্ষতি হবে।

Link copied!