• ঢাকা
  • শনিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাড়িতেই পরিষ্কার করা যাবে দামি সোনার গয়না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১০, ২০২৪, ০৪:৫৬ পিএম
বাড়িতেই পরিষ্কার করা যাবে দামি সোনার গয়না
ছবি: সংগৃহীত

নারীরা সৌন্দর্য্য প্রিয়। তারা সাজতে ভালোবা𝐆সে। ভালো কাপড় পড়তে ভালোবাসে। রকমারি গয়নায় জড়িয়ে থাকতে ভালোবাসে। নারীদের ভালোবাসার অন্যতম জায়গা সোনার গয়না। বিয়ের উত্সবের প্রধান আকর্ষণ বলা যায়। কনেকে বর পক্ষ কতটুকু সোনার গয়না উপ♊হার দিল তা বিয়ের বাড়ির বড় আলোচনার অংশ হয়। তাই সোনার গয়নার দাম বাড়লেও কদর কমেনি। বরং বাড়িতে থাকা অন্যান্য জিনিসের তুলনায় সোনার গয়নার যত্নটা একটু বেশিই হয়।

প্রতিদিনের ব্যবহারের জন্য স্বর্ণের তৈরি হালকা গয়না পরতেই নারীরা পছন্দ করেন। আর বিয়ের ভারি সোনার গয়না পরা হয় কেবল কোনো অনুষ্ঠানেই। যা হয়তো দীর্ঘদিন 📖পর পর পরা হয়। তাই বাড়িতে গয়নাগুলো যত্নে রাখা প্রয়োজন। নয়তো দামি এসব গয়না ময়লা হয়ে যায় কিংবা এগুলোর উজ্জ্বলতাও নষ্ট হয়ে যায়। বেশি ময়লা হলে তা ঘষে পরিষ্কার করতে হয়। এতে স্বর্ণ ক্ষয় হতে পারে। তাই প্রিয় স্বর্ণের গয়নাগুলো বাড়িতেই কিছুদিন পরপর পরিষ্কার করে নেওয়া ভালো। বাড়িতে সোনার গয়নাগুলো পরিষ্কারের কিছু কৌশল জেনে রাখুন।

·   ;     লিকুইড ডিটারজেন্ট দিয়ে স্বর্ণের গয়নাগুলো পরিষ্কার করা যাবে। শ্যাম্পু কিং🔯বা বেবি ওয়াশ দিয়েও পরিষ্কার করতে পারেন। সেই সঙ্গে একটি বেবি টুথ ব্রাশ, এক বাটি পরিষ্কার পানি এবং একটি শুকনা আর একটা ভেজা তোয়ালে নিন। কুসুম গরম পানিতে ডিটারজেন্ট  গুলিয়ে নিন। এই মিশ্রণে গয়নাগুলো ১৫ মিনিট রেখে দিন। ময়লা নরম হয়ে এলে ব্রাশ দিয়ে আলতো করে গয়না ঘঁষে নিন। এরপর ভেজা তোয়ালে দিয়ে মুছে নিন। শেষে শু🃏কনো তোয়ালে দিয়ে মুছে নিলেই গয়না চকচক করবে।

·        ভিনিগার এবং বেকিং সোডার মিশ্রণেও চকচক করবে সোনার গয়নাগুলো। ৫০ মিলিগ্রাম ভিনিগার এবং ৩০ গ্রাম বেকিং সোডা সামান্য গরম পানিতে মিশিয়ে নিন। মিশ্রণটি সাবানের মতো করে একটি নরম, নতুন টুথব্রাশ বা বেবি টুথব্রাশ দিয়ে গয়নার গায়ে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে দিন। এরপর আলতো করে ঘষে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। গয়না বেশি ময়লা হলে ভিনিগারে কিছুক্ষণ ডুবিয়ে রাখতে পারেন। সব ময়লা পরিষ্কার হয়ে যাবে। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। গয়নাগুলো আলমারিতে তুলে রাখার আগে ভালোভাব🧸ে শুকিয়ে নিতে হবে।

Link copied!