• ঢাকা
  • সোমবার, ০৯ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বর্ষায় জুতা ভালো রাখবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৮, ২০২৪, ০৬:০৭ পিএম
বর্ষায় জুতা ভালো রাখবেন যেভাবে
ছবি: সংগৃহীত

বর্ষা মৌসুমে হঠাত্ বৃষ্টি নামে। অঝোর বৃষ্টিধারায় মনের চঞ্চলতা বাড়ে। সবদিক ভুলে বৃষ্টির জলে  ভিজতে ইচ্ছে হয়। আবার অনেকে তো ইচ্ছে না থাকলেও ভিজতে হয়। বাইরে থাকার সময় হঠাত্ বৃষ্টি নামলেই ভিজে যেতে হয়। গরমে খানিকটা আরাম মিললেও বিপত্তি বাধে ভেজা কাপড় আর জুতো নিয়ে। বিশেষ করে ভেজা জুতো নি✱য়ে চলাফেরা করাই মুশকিল হয়ে যায়। আবার বৃষ্টির পানি জুতো নষ্ট হয়েও মন খারাপ হতে পারে। তাই বর্ষার উপযোগী জুতো ꦿব্যবহার করাই ভালো। তাছাড়া এই মৌসুমে জুতোর দিকে একটু বেশি যত্নশীলও হতে হয়। তাই বর্ষাকালে জুতা ভালো রাখতে কিছু টিপস জেনে নিন এই আয়োজনে।

  • বর্ষা মৌসুমে জুতায় দুর্গন্ধ হতে পারে। বৃষ্টির পানিতে ভিজে, কিংবা পা ঘামে জুতার মধ্যে স্যাঁতসেঁতে হয়ে যায়। এই দুর্গন্ধ দূর করতে গ্রিন টি ব্যবহার করতে পারেন। জুতোর ভেতরে গ্রিন টির ব্যাগ রেখে দিলেই গন্ধ দূর হয়ে যাবে। আবার ভিনেগারও ব্যবহার করা যায়। ভিনেগারে ভেজানো কাপড় দিয়ে জুতার ভেতরে মুছে নিলেই গন্ধ দূর হয়ে যাবে।
  • বর্ষা মৌসুমের জন্য আলাদা জুতো কিনে নিন। যারা প্রতিদিন বাইরে যান তারা ফ্লিপফ্লপ জুতো কিনতে পারেন। এটি রাবারের তৈরি। এখন বিভিন্ন ডিজাইনের ফ্লিপফ্লপ জুতো পাওয়া যায়। পছন্দমতো ফ্যাশনেবল দেখে কিনে নিন। এসব জুতো শুধু প্রতিদিন বাইরে যাওয়ার জন্যই ব্যবহার করবেন। এতে জুতো ভিজে গেলেও বিড়ম্বনায় পড়তে হবে না।
  • বর্ষার পানিতে রাস্তায় কাদা হয়। সেই কাদা জুতো নোংরা করে। তাই বাইরে থেকে বাড়ি ফিরেই ভেজা কাপড় দিয়ে ময়লা পরিষ্কার করে নিন। প্রয়োজনে ডিটারজেন্ট দিয়েও ধুয়ে নিতে পারেন।
  • মেয়েরা হিল জুতো পরতে পছন্দ করেন। হিল জুতা কাদাপানিতে নোংরা হলে ভেজা কাপড় দিয়ে ভালোভাবে পরিস্কার করে নিন। এরপর শুকনো কাপড় দিয়ে মুছে নিতে হবে।
  • বর্ষায় চামড়ার জুতো ব্যবহার না করাই ভালো। তবুও যারা চামড়ার জুতো ব্যবহার করেন তারা কাদা মাখা জুতোকে ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করে শুকনো কাপড় দিয়ে মুছে নিন। এরপর রোদে না শুকিয়ে ঘরের বাতাসে শুকিয়ে নিতে হবে।
Link copied!