• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ডিপ ফ্রিজ পরিষ্কারের সহজ উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১০, ২০২৪, ০৩:৩৯ পিএম
ডিপ ফ্রিজ পরিষ্কারের সহজ উপায়
ছবি: সংগৃহীত

কোরবানি ঈদের প্রস্তুতি ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। পশু কেনার জন্য প্রস্তুত সবাই। সেই সঙ্গে চলছে কোরবানির মাংস সংরক্ষণের প্রস্তুতি। এই ঈদে মাংস সংরক্ষণের জন্য় সবচেয়ে বেশি প্রয়োজন হয় ফ্রিজের। বিশেষ করে ডিপ ফ্রিজের চাহিদা এই সময় বেড়ে যায়। অনেকেই ঈদ উপলক্ষে বাড়িতে নতুন ডিপ ফ্রিজ কিনেন। আবার পুরোনো ফ্রিজকে  পরিষ্কার করে 🎶মাংস সংরক্ষণের জন্য় প্রস্তুত করেন। ফ্রিজের পেছনেই একটি দিন বরাদ্দ রাখতে হবে। ফ্রিজ পরিষ্কার আর মাংস সংরক্ষণের জন্য় প্রস্তুত করার যাবতীয় কাজগুলো আগেই সারতে হবে। তাই ঈদের আগে দ্রুত সময়ের মধ্যে ডিপ ফ্রিজ পরিষ্কারের জন্য় কিছু টিপস জেনে নিন।

মেয়াদ উত্তীর্ণ খাবার ফেলে দিন

ফ্রিজ পরিষ্কারের জন্য প্রথমেই তা খালি করে নিতে হবে। ডিপ ফ্রিজে অনেক ধরণের খাবারই সংরক্ষিত রাখা হয় সারা বছর। সেখান থেকে দেখে নিন কোন খাবারগুলো মেয়াদ শেষ করে গেছে🍸। মেয়াদ শেষ হওয়া খাবারগুলো সরিয়ে ফেলুন। এতে ফ্রিজ অনেকটাই খালি হয়ে যাবে। 

অন্যান্য খাবার অন্যত্র সরিয়ে রাখুন

ডিপ ফ্রিজ থেকে আগেই সব ধরনের খাবার সরিয়ে নিন। ফ্রিজ পরিষ্কার করার কিছুদিন আগ থেকেই সংরক্ষিত খাবারগুলো খেয়ে শেষ করুন। এতে ফ্রিজ খালি হয়ে যাবে। যে খাবারগুলো আবারও ফ্রিজে রাখতে হবে তা মার্কার দিয়ে মার্ক করে রাখুন। খাবারের নাম ও সংরক্ষণের তারিখসহ লিখে রাখুন। এ🔴তে খাবার কতদিন ধরে সংরক্ষিত রয়েছে তা বোঝা যাবে।

ফ্রিজ আনপ্লাগ করুন

ফ্রিজ পরিষ্কারের জন্য আগে বন্ধ করে নিন। অন্তত ৬ ঘণ্টা আগেই বিদ্যুত সংযোগ বিচ্ছিন্ন করে দিন। ফ্রিজꦗের ভেতরের তাপমাত্রা স্বাভাবিক হলেই ফ্রিজে পরিষ্কার শুরু করুন।   

ডিপ ফ্রিজের বরফ গলিয়ে নিন

ফ্রিজ পরিষ্কারের জন্য় বরফ গলিয়ে নিতে হবে। দ্রুত সময়ের মধ্যে বরফ গলানোর জন্যে হেয়ার ড্রায়ারের লো হিট ব্যবহার ꦗকরুন। আবার  গরম পানির একটি পাত্র ফ্রিজের ভেতরে রেখে দরজা বন্ধ করে দিলেও বরফ হলে যাবে। এছাড়াও একটি স্প্রে বোতলে কুসুম গরম পানি বরফের উপর স্প্রে করুন। ঘরের ফ্যানও ছেড়ে দিতে পারেন। এতেও বরফ দ্রুত গলে যাবে। ফ্রিজের তাক, ড্রয়ার এবং অন্য অংশগুলো বের করে রাখুন। ঘণ্টাখানেক পর দেখবেন বরফ গলে পানি হয়ে বেরিয়ে আসছে। তোয়ালে বা শুকনো কাপড় দিয়ে বরফ গলা পানি মুছে নিন।

ফ্রিজের দুর্গন্ধ দূর করুন

বরফ গলা পানি বের করার পরই ফ্রিজের দুর্গন্ধ দূর করার ব্যবস্থা করুন। ডিপ ফ্রিজে কাঁচা মাছ-মাংস সংরক্ষণ থাকে। তাই দুর্গন্ধ বেশি হয়। সেই দুর্গন্ধ দূর করতে ফ্রিজ স্বাভাবিক তাপমাত্রায় এনে কুসুম গরম পানি ও সাবান পানি দিয়ে ধুয়ে নিন। সমপরিমাণ সাদা ভিনেগার কুসুম গরম পানিতে মিশিয়ে ফ্রিজের দেওয়াল ও মেঝেতে স্প্রে করুন। এরপর একটি ভেজা কাপড় দিযꦍ়ে মুছে ফেলুন। ফ্রিজের দুর্গন্ধ দূর হয়।

ফ্রিজের ভেতরো শুকিয়ে নিন

পুরোপুরি পরিষ্কার হয়ে গেলে একটি শুকনো তোয়ালে দিয়ে ডিপ ফ্রিজের ভেতরের অংশ মুছে নিন। ভেতর ও বাইরের অ🦋ংশ শুকিয়ে নিন। কিছুক্ষণ দরজা খুলে রেখে ভালোভাবে শুক🅷িয়ে নিতে পারেন।

ফ্রিজ চালু করুন

ফ্রিজ পরিষ্কারের অন্তত ৮ ঘণ্টা পর তা চালু করুন। ফ্রিজ সম্পূর্ণ শুকিয়ে গেলে দরজা বন্ধ করে বিশ্রামে রাখুন। এরপর ৮ ঘণ্টা অপেক্ষা করে ফ্রিজটি পুনরায় চালু করে দিন। ফ্রিজ চালুর পর একটি পানির বোতল রাখুন। ঘণ্টাখানেক পর তা ঠান্ডা হয়েছে কিনা দেখুন। এরপর অন্যান্য খাবার সংরকﷺ্ষণ করুন। কোরবানির মাংস সংরক্ষণের জন্য নির্দিষ্ট জায়গায় রেখে দিন। মাংস রাখার সময় খেয়াল রাখবেন যেন রক্ত বের হয়ে ফ্রিজটি আবারও নোংরা না হয়ে যায়। 

 

ফ্রিজ পরিষ্কারের সময় যে ভুল করা যাবে না

  • ফ্🌺রিজে কোনোভাবেই খুঁচিয়ে বরফ তোলা যাবে না। ꦯএতে ফ্রিজে দাগ পড়ে যেতে পারে।
  • ফ্রিজের ক🌠াঁচের তাক ঠান্ডা থাকা অবস্থায় গরম পানি দিয়ে পরিষ্কার করবেন না। গ♔্লাস ফেটে যেতে পারে।
  • চুলার পাশে ফ্রিজ রাখবেন না। এতে বরফ বেশি জমব🐷ে। ফ্রিজ পরিষ্কার করার সময় নরম কাপড় ব্যবহার করুন।
Link copied!