• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সরস্বতী পূজার দিন যে কাজ ভুলেও করবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৪, ২০২৪, ০২:১৪ পিএম
সরস্বতী পূজার দিন যে কাজ ভুলেও করবেন না

হিন্দু ধর্মাম্বলীদের অন্যতম উত্সব সরস্বতী পূজা। ১৪ ফেব্রুয়ারি বসন্ত বরণ, ভালোবাসা দিবসের সঙ্গে সমানতালে উদযাপন হচ্ছে এই পূজা। শিক্ষা, শিল্পকলা এবং সঙ্গীতের দেবী হলেন সরস্বতী। জ্ঞান বৃদ্ধি আর মনের অন্ধকার দূর করে শিক্ষার আলো জ্বালানোর ಌজন্যই এই দেবী পূজা করা হয়। পূজা করার কিছু সময় ও নিয়ম রয়েছে। সঠিক বিধি মেনেই পূজা সম্পন্ন করেন হিন্দু ধর্মাম্বলীরা। তবে শাস্ত্র অনুযায়ী কিছু কাজ সরস্বতী পুজোর দিন একেবারেই ঠিক নয়। এই কাজগুলো করলে বিদ্যার দেবী সরস্বতী রুষ্ট হন এবং জীবনে অনেক সমস্যা শুরু হয় বলে বিশ্বাস করেন হিন্দুপ্রাণ মানুষেরা। চলুন দেখে নেওয়া যাক ♛সরস্বতী পুজোর দিন কোন কাজগুলো করা ঠিক নয়।

  • সরস্বতী পুজার দিন ফসল কাটা উচিত নয়। এমনকি বাড়ির যে কোনও গাছ কাটাও নিষিদ্ধ। শাস্ত্রে মানা হয়, এই সময় সব গাছ পূজার উৎসবের আনন্দে মেতে ওঠে। তাই এই দিন বাড়িতে গাছ না কেটে বরং গাছ লাগানোকে শুভ মানা হয়।
  • সরস্বতী পূজার দিন হাত ও পায়ের নখ কাটা যাবে না। এমনকি চুলও কাটা শুভ নয় বলে শাস্ত্রে মানা হয়। প্রয়োজনে আগের বা পরের দিন চুল, নখ কাটা যাবে। কিন্তু পূজার দিন কোনোভাবেই কাটা উচিত নয়।
  • সরস্বতী পূজার দিন সেলাইয়ের কাজ না করাই উত্তম। এই দিন হিন্দুপ্রাণ দরজিরাও তাদের কাজকর্ম বন্ধ রাখেন। শাস্ত্রে এই নিয়মকে বিশ্বাস করা হয়।
  • পূজার সময় জলন্ত প্রদীপ যেন কোনও ভাবেই নিভে না যায়। এটি বিশেষভাবে নজরে রাখতে হবে। পুজো চলাকালীন প্রদীপ নিভে গেলেই তা অমঙ্গলের লক্ষণ বলে মানা হয় হিন্দুশাস্ত্রে।
  •  সরস্বতী পূজার দিন কাউকে খারাপ করা বলা যাবে না। কারণ এই পূজার সময় দেবী সরস্বতী জিহ্বায় অবস্থান করেন বলে বিশ্বাস করেন হিন্দুপ্রাণ মানুষেরা। তাই কাউকেই খারাপ কথা বলা বা ক্রোধ সংবরণ করাও অমঙ্গল।
  • পোশাক নিয়েও সতর্ক করা আছে শাস্ত্রে। শাস্ত্রমতে, সরস্বতী পুজোর দিন হলুদ বা সাদা পোশাক  পরিধান করতে হয়। এটা মঙ্গলজনক। অন্য রঙের পোশাক পরিধান করলে তাতে অমঙ্গল বয়ে আনবে।

 

সূত্র: টিভিনাইন

Link copied!