• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ইরাকে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে জটিলতা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০২২, ০২:০৫ পিএম
ইরাকে প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে জটিলতা

দুর্নীতিরไ অভিযোগে ইরাকের নবনির্বাচিত প্রেসিডেন্ট হোশিয়ার জেবারির নিয়োগের পথ বন্ধ করে দিয়েছেন সুপ্রিম কোর্ট। রয়টার্স জানায়, এ ঘটনার জেরে দেশটির প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়াই স্থগিত হয়ে গেছে।

জেবারির নিয়োগ স্থগিত কর🐲ায় প্রেসিডেন্ট নির্বাচন বর্জন করেছেন অধিকাংশ পার্লামেন্ট সদস্য। পার্লামেন্টের অধিবেশনও বয়কট করেছেন এমপিরা।

সবশেষ অধিবেশনে ৩২৯ জন পার্লামেন্ট সদস্যের মধ্যে মাত্র ৫৮ জন উপস্থিত ছ𒉰িলেন। এমপিদের দ🐈ুই-তৃতীয়াংশ অনুপস্থিত থাকায় প্রেসিডেন্ট নির্বাচন সম্ভব হচ্ছে না।

মূলত ইরাকে প্রেসিডেন্ট নিয়োগ করে থাকেন প্রধানমন্ত্রী। তবে সাধারণ নির্বাচনে মোক্তাদা আল-সদর জয়ী হওয়ার পর তিনি ও তাঁর দল হোশিয়ার জেবারিকে প্রেসিডেন্ট হিসেবে চা🐷ইলেও তাতে বাদ সাধে সুপ্রিম কোর্ট।

তাই ไপার্লামেন্ট সদস্যদের দাবি, কোনো সমঝোতা না হলে অধিবেশন হবে না। আর স্পিকারও নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য কো🌌নো তারিখ জানাননি।

আইন অনুযায়ী মনোনয়ন চূড়ান্ত হলে পার্লামেন্টে সবচেয়ে বড় দলকে সরকার গঠনের আমন্ত্রণ জান𓆏ান নতুন প্রেসিডেন্ট। তারপরই সরকার গঠন প্রক্রিয়া শুরু হয়। আর তাই ইরাকে নতুন সরকার গঠনই অনিশ্চিত হয়ে পড়েছে।

Link copied!