• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফোরাত নদীর পানি থেকে কলেরা সংক্রমণ, ২৯ জনের মৃত্যু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৬:২১ পিএম
ফোরাত নদীর পানি থেকে কলেরা সংক্রমণ, ২৯ জনের মৃত্যু

সিরিয়ার বিভিন্ন অঞ্চলে কলেরার প্রাদুর্ভাবে অন্তত ২৯ জন🦹ের মৃত্যু হয়েছে। সোমবার সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

জাতিসংঘ বলছে, কয়েক বছরের ধরে চলা যুদ্ধে বিপর্যস্ত দেশটির সবচেয়ে ভয়াবহ প্রাদুর্ভাব এটি। গত ম𝔉াসে প্রথম প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে পরীক্ষায় ৩৩৮ জনের দেহে কলেরা🌼 ধরা পড়ে।

আল-জাজিরা জানায়, উত্তর আলেপ্পো প্রদেশে💛ই বেশির ভাগ মৃত্যু ও রোগী শনাক্ত হয়েছে। আলেপ্পোর শনাক্ত ☂হওয়া ২৩০ জন রোগীর মধ্যে ২৫ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

জাতিসংঘ 🍰বলছে, সিরিয়াকে উত্তর থেকে পূর্ব দিকে বয়ে চলা ফোরাত নদীর অনিরাপদ পানি পান করার কারণে ও দূষিত পানি ব্যবহারের ফলে এই প্রাদুর্ভাব ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে। প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের জন্য তহব♈িলের পাশাপাশি জীবন রক্ষাকারী ওষুধ ও জরুরি সরবরাহ বিতরণ নিশ্চিত করার আবেদন করেছে জাতিসংঘ।

অতি সংক্রামক কলেরা রোগ কুর্দি অধ্যুষিত উত্তর-পূর্ব, উত্তর ও উত্তর-পশ্চিম সিরিয়ার বিরোধী অঞ্চলেও ছড়িয়ে পড়েছে। এসব এলাকায় কয়েক দশক ধরে গৃহযুদ্ধে লꦏাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

প্রা꧂দুর্ভাব ঘোষণার পর থেকে সিরিয়ার উত্তর-পূর্বে দুই হাজারের বেশি মানুষের দেহে কলেরার লক্ষণ দেখা গিয়েছে। যুক্তরাষ্টಞ্রভিত্তিক সংস্থা ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটি এসব তথ্য জানিয়েছে।

Link copied!