• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


হংকংয়ে রেকর্ড বৃষ্টিপাত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ০৩:১৭ পিএম
হংকংয়ে রেকর্ড বৃষ্টিপাত
সংগৃহীত

হংকং ও চীনের দক্ষিণাঞ্চলীয় শহরগুলো বন্যার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে। এর সঙ্গে যুক্ত হয়েছে ভারী বৃষ্ꦺটিপাত। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) শুরু হওয়া ভারী বৃষ্টিপাত হংকংয়ের গত ১৪০ বছরের রেকর্ডে সর্বোচ্চ। এক প্রতিব♒েদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিব♛েদনে বলা হয়, স্মরণকালের সবচেয়ে ভারি বৃষ্টিপাতে শুক্রবার (৮ সেপ্টেম্বর) হংকং শহরজুড়ে সড়ক ও সাবওয়ে স্টেশন ডুবে যায়। শহরজুড়ে ব্যাপক বন্যা দেখা দেওয়ায়🔥 কর্তৃপক্ষ স্কুল ও অফিস বন্ধ ঘোষণা করেছে।

ইমার্জেন্সি স🌱ার্ভিস জানিয়েছে, উদ্ধার অভিযান চলছে। ১শর অধিক মানুষকে হাসপাতালে নেওয়া হয়েছে।

বিবিসি জানায়, প্রকাশিত ছবিতে দেখা যায়, বৃহস্পতিবার রাতে শুরু হওয়া 🌊ভারী বৃষ্টিপাতে হংকং শহরের সড়ক নদীতে রুপান্তরিত হয়েছে। ডুবে গেছে শপিংমল ও মেট্রো স্টেশনগুলো।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, মানুষ পানি থেকে বাঁচতে উঁচু স্থাপনায় উঠার চেষ্টা করছে। অনেক এলাকায় বেশ কয়েক মিটার উচ্চত𒆙ায় পানি উঠেছে।

হংকংয়ে বৃষ্টিপাত ৭০ মিলিমিটারের অধিক হলে ‘ব্ল্যাক’ সতর্কতা জারি করা হয়। বৃহস্পতিবার কর্তৃপক্ষ ‘ব্ল্যাক’ সতর্কতা জারি করেছিল। 
শুক্রবার বিকেল নাগাদ বৃষ্টিপাত হ্রাস পাওয়ায় কর্তৃপক্ষ ‘ব্ল্যাক’ সতর্কতা থেকে ‘অ্যাম্বার’ সতর্কতায় নামিয়ে এনেছে। তবে তারা সতর্ক করে জানিয়েছে যে শনিবার পর্যন্ত বৃষ্ট▨িপাত অব্যাহত থাকতে পারে।

হংকং অবজারভেটরির পক্ষ থেকে জানা♉নো হয়েছে, বৃহস্পতিবার ঘণ্টায় ১৫৮ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। যা ১৮৮৪ সালে রেকর্ড সংরক্ষণ শুরু করার পর সর্বোচ্চ।

হংকংয়ের মূল দ্বীপ, কাউলুন ও নগরীর উত্তর💫পূর্বাংশে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

Link copied!