• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভারতের বানানো প্রথম বিমানবাহী রণতরির যাত্রা শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ১২:৪৯ পিএম
ভারতের বানানো প্রথম বিমানবাহী রণতরির যাত্রা শুরু

শুক্রবার (২ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছ 🔯ভারতের বিমানবাহী রণ🍨তরি বিক্রান্ত। এনডিটিভি জানায়, এটিই ভারতের বানানো প্রথম বিমানবাহী রণতরি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রণতরিটির শুভ উদ্বোধন ঘোষণা করেছেন। প্রায় এক বছর পরীক্ষা🌞মূলক যাত্রা সম্পন্ন করার পর আনুষ্ঠানিক উদ্বোধন হলো ভারতের স෴বচেয়ে বড় যুদ্ধজাহাজটির।

৪৫ হাজার টন ওজনের বিক্রান্ত লম্বায় প্রায় ৮৬০ ফুট আর প্রস্থে ২০🅷৪ ফুট। জাহাজটি নির্মাণ করতে বাংলাদেশি মুদ্রায় খরচ হয়েছে প্রায় ২৪ হাজার কোটি টাকা এবং সময় লেগেছে ১০ বছরের বেশি।

ভারতের কেরালা প্রদেশের কোচি শཧহরে জাহাজটি উদ্বোধন করে নরেন্দ্র মোদি এক বক্তব্যে বলেন, “এর মধ্য দিয়ে ভারত আজকে বড় বড় যুদ্ধজাহাজ বানানো দেশগুলোর কাতারে জায়গা করে নিয়েছে। আমাদের মধ্যে নতুন এক আত্মবিশ্বাসের জন্ম দিয়েছে বিক্রান্ত।”

দুটি ফুটবল মাঠের সমান এই রণতরিতে ১ হাজার ৬০০ নাবিকের থাকার ব্যবস্থা আছে। একটি ১৬ শয্যার হাসপাতাল আছে♔। এছাড়া ৩০টি যুদ্ধবিমান ও হেলিকপ্টার রাখার ব্যবস্থা আছে। জাহাজটিতে মিগ-২৯-কের মতো শক্তিশালী যুদ্ধবিমানও অনায়াসে ওঠানামা করতে পারবে।

বিক্রান্তসহ ভারতের বর্তমানে ২টি বিমানবাহী রণতরি আছে। অন্যটি রাশিয়ার তৈরি। বিক্রান্ত নামে ভারতের আরেকটি বিমানবাহী রণতরি ছিল। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় ১৯৭১ সালে সেটি ব্যবহার করা হয়েছিল।
 

Link copied!