• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কঙ্গোতে সন্ত্রাসীদের হামলায় ২০ জন নিহত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৩, ১১:৫৮ এএম
কঙ্গোতে সন্ত্রাসীদের হামলায় ২০ জন নিহত

কঙ্গোর পূর্বাঞ্চলে ইসলামিক স্টেটের হামলায় ২০ জন নিহত হয়েছেন। শুক🥃্রবার বিকেল ৪টার দিকে কৃষকদের উপর এ হামলার ঘটনা ঘটে। রোববার (৯ এপ্রি𝐆ল) বার্তাসংস্থা রয়টার্স ও এএফপি এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, স্থানী♎য় নেতা প্যাট্রিক মুকোহ বলেছেন, অ্যালাইড ডেমোক্রেটিক ফোর্স (এডিএফ) শুক্রবার বিকেল ৪টার দিকে এনিবুলা গ্রামের কৃষকদের উপর হামলা চালায়। শহরের প্রায় ৩০ কিলোমিটার পশ্চিমে ওই স্🌊থানে ২১টি পুরুষ ও মহিলাদের মৃতদেহ পাওয়া গেছে।

ইসলামিক🍃 স্টেট তাদের টেলিগ্রাম চ্যানেলে এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে।

রয়টার্স বলছে, বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হওয়া এই ধরনের সহিংসতার জন্য সেনাবাহিনী এবং স্থানীয় কর্তৃপক্ষ উগান্ডার সশস্ত্র গোষ্ঠী অ্যালাইড🦩 ডেমোক্রেটিক ফোর্সেস (এডিএফ)-কে দায়ী করে🐼 থাকে। কঙ্গোর পূর্বাঞ্চলীয় এই গোষ্ঠীটি ইসলামিক স্টেটের প্রতি আনুগত্যের অঙ্গীকার করেছে।

বেনি টেরিটরির সামরিক প্রশাসক কর্নেল চার্লস ওমেওঙ্গা বলেছেন, “শুক্রবার আমরা গ্রামে প্রায় ২০ জনের মৃতদেহ উদ্ধার করেছি।” তিনি এই প্রা𒈔ণহানির জন্য এডিএফকে অভিযুক্ত করেন।

অন্যদিকে স্থানী🐎য় অ্যাক্টিভিস্ট জানভিয়ের কাসেরেকা কাসাইরিও জানান, যেখানে হামলা হয়েছে তার কাছের একটি হাসপাতালে ২২টি মৃতদেহ পৌঁছেছে।

উগান্ডার সশস্ত্র গোষ্ঠী এডিএফ কঙ্গোর পূর্বাঞ্চলে গত কয়েক ব🍸ছর ধরেই হামলা 💝চালাচ্ছে। কঙ্গোর সেনাবাহিনী এবং জাতিসংঘ শান্তিরক্ষীদের ক্রমবর্ধমান হস্তক্ষেপ সত্ত্বেও কঙ্গোর পূর্বাঞ্চল বছরের পর বছর ধরে ক্রমাগত সহিংসতার মধ্যে রয়েছে এবং গত শুক্রবারের ওই প্রাণহানি ধারাবাহিক অস্থিতিশীলতারই সর্বশেষ ঘটনা।

জাতিসংঘের এক হিসেবে দেখা গেছꦚে ২০১৯ সালের শুরু থেকে এখন পর্য൩ন্ত তাদের হাতে এক হাজারের বেশি সাধারণ মানুষ নিহত হয়েছে।

২০০৩ সালে গৃহযুদ্ধের আনুষ্ঠানিক অবসান হলেও ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলীয় সীমান্তে অবস্থিত 𒈔তিনটি দেশ উগান্ডা, রুয়ান্ডা ও বুরুন্ডিতে বিভিন্ন ধরনের শতাধিꦓক সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে।

 

Link copied!