• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আবের মৃত্যুতে বিশ্বনেতাদের শোক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ০৫:২৪ পিএম
আবের মৃত্যুতে বিশ্বনেতাদের শোক

জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবেকে গুপ্তহত্যার ঘটনায় শোকের ছ✃ায়া নেমে এসেছে দেশটির সাধারণ মানুষ ও রাজনৈতিক অঙ্গনে। তাদের সঙ্গে শোকাহত হয়েছেন বিশ্বের অনেক নেতা। আবের হত্যার খবরে শোক ও সমবেদনার বার্তা দিয়েছেন বিশ্বনেতারা। যার মধ্যে অনেকেই সাবেক প্রধানমন্ত্রী আবের সঙ্গে দীর্ঘ মেয়াদে কাজ করেছিলেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইট বার্তায় লিখেন, “দুঃসময়ে তার বিশ্ব নেতৃত্ব অনেকেরই মনে থাকবে। আমি তার পরিবার, বন্ধুবান্ধব ও জাপানি জনꦰগণের পাছে আছি। এই অন্ধকার ও দুঃখের সময়ে যুক্তরাজ্য সঙ্গে আছে।”

লন্ডনের মেয়র সাদিক খানও আ🔴বের মৃত্যুতে শোক প্রকাশ করে টু🎉ইট করেছেন। তিনি গুলিকে ‘গণতন্ত্রের উপর আক্রমণ’ ও ‘একজন রাজনৈতিক নেতাকে নিশ্চিহ্ন করতে কাপুরুষতার লজ্জাজনক কাজ’ বলে অভিহিত করেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছেন, ‘আমাদের মধ্যে গভীর শ্রদ্ধার’ চিহ্ন হিসাবে ভারত শনিবার জাতীয় শোক দিবস পালন করবে। 🤪মোদি বলেন, আবে ছিলেন ‘একজন শক্তিশালী বিশ্ব রাজনীতিবিদ, একজন অসামান্য নেতা ও একজন অসাধারণ প্রশাসক’। আবের সঙ্গে তার সম্পর্ক ‘বেশ পুরনো’।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অꦆ্যালবানিজ বলেছেন, আবে ‘অস্ট্রেলিয়ার মহান বন্ধু ও মিত্র’ ছিলেন। জাপানের জনগণের উদ্দেশ্যে তিনি ব🌃লেন, ‘আমরা আপনারদের সঙ্গে শোকাহত’।

ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন আবেকে ‘একজন বিস্ময়কর ব্যক্তি’ বলে অভিহিত করেছেন। তিনি বলে𒐪ন, ‘শিনজো আবের এই নৃশংস ও কাপুরুষোচিত হত্যাকাণ্ড পুরো বিশ্বকে হতবাক করেছে’।

এদিকে শিনজো 🤡আবের পরি♔বারের কাছে সমবেদনা জানিয়ে একটি ব্যক্তিগত চিঠি পাঠিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাকে ‘একজন অসামান্য রাষ্ট্রনায়ক’ বলে অভিহিত করেছেন পুতিন।

আবের মা ও স্ত্রীকে উদ্দেশ্য করে চিঠিতে পুতিন লিখেছেন, ‘আপনার ছেলে ও স্বামী শিনজো আবের মৃত্যুতে𒁃 আমার গভীর সমবেদনা গ্রহণ করুন’।

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ একট টুইট বার্তায় বলেছেন💖, তিনি আবের🌌 মৃত্যুতে ‘স্তম্ভিত ও গভীরভাবে শোকাহত’। তার দেশ সবসময় জাপানের পাশে থাকবে বলে উল্লেখ করেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী ইꦍয়ার ল্যাপিড আবဣের প্রশংসা করে বলেন, ‘আধুনিক জাপানের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ও ইসরায়েলের একজন সত্যিকারের বন্ধু’।

কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান ডুকও কলম্বিয়ানদের পক্ষে গভীর দুঃখ প্রকাশ করেছেন। এক টুইটে তিনি লিখেছেন, ‘আমরা তাকে সর্বদা কলম্বিয়ার খুব কাছের♚ একজন নেতা হিসাবে দেখি। তার পরিবার ও জাপান༺ি জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করছি।’

নির্বাচনি প্রচারে বক্তৃতা দেওয়ার সময় এক হামলাকারীর গুলিতে প্রাণ হারান জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। স্থানীয় সময় শুক্রবার (৭ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে এ হামলার ♋ঘটনা ঘটে। পরে কয়েক ঘণ্টা লড়াই শেষে বিকাল ৫টা ৩ মিনিটে আবেকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।

Link copied!