• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘কোটা আন্দোলনের’ গান গেয়ে নর্থ সাউথ ছাত্রী পুর্ণী ভাইরাল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৩১, ২০২৪, ১২:০৯ পিএম
‘কোটা আন্দোলনের’ গান গেয়ে নর্থ সাউথ ছাত্রী পুর্ণী ভাইরাল
পারশা মাহজাবীন পুর্ণী। ছবি : সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলন নিয়ে আলোচিত সংগীতশিল্পী পারশা মাহজাবীন পুর্ণীর মাত্র ১ মিনিট ৫০ সেকেন্ডের একটি প্রতিবাদী গান ভাইরাল হয়েছে। শনিবার (২৮ জুলাই) দিবাগত রাতে নিজের ফেসবুক অ্যাকাউন্টে ওই গানের ভিডিও প্রকাশ করেন তিনি। ভিডিওটিতে উকুলেলে বাজিয়ে কোটা সংস্কার আন্দোলনে ঘটা সহিংসতা নিয়ে গান গাইতে দেখা গেছে তাকে।
গানের শুরুটা ছিল- ভুলে যাই আমি ভুলে যাও তুমি, ভুলে যাক পুরো জাতি; কীভাবে মানুষ মরেছে অকালে কীভাবে কেটেছে রাতি। আমি ভুলে যাই কীভাবে বুলেট চিত্র করেছে মুগ্ধকে, তুমি ভুলে যাও আবু সাঈদের বিশ্বাসে ভরা বুকটাকে। জাতি ভুলে যাক, কালো রাত আর স্মরণ করুক রেলটাকে...।
পারশা মাহজাবীন পুর্ণী বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্রী। তিনি বিশ্ববিদ্যালয়টি ব্যবসা প্রশাসন বিভাগের অধ্যয়নরত। গানের ভিডিওটি প্রকাশের পরপরই সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ে।
এরই মধ্যে এই ছাত্রীর ফেসবুক অ্যাকাউন্ট থেকে ১৪৭ হাজার ব্যবহারকারী গানটিতে প্রতিক্রিয়া দেখিয়েছেন। মন্তব্য করেছেন আরও প্রায় সাড়ে ৩ হাজার ব্যবহারকারী। যেখানে সাধারণ মানুষ থেকে শুরু করে বিভিন্ন তারকারাও রয়েছেন। এখন পর্যন্ত গানটি দেখেছেন ৪.৮ মিলিয়ন ব্যবহারকারী। পারশার এ গানে কাঁদছে মানুষ, বাহবা দিচ্ছেন সবাই।
পারশা মাহজাবীন পুর্ণী জানান, মাত্র ১০ মিনিটে গানটি লিখেছিলাম। তবে ভিউ কিংবা ভাইরালের চিন্তা করে নয়, প্রতিবাদস্বরূপ ‘চলো ভুলে যাই’ শিরোনামের এই গানটি কণ্ঠে তুলেছেন তিনি।
পারশা বললেন, “এতটা সাড়া পাব কল্পনাও করিনি। প্রথম দিনই গানের ভিউ ৩ মিলিয়ন অতিক্রম করে। সবাই গানটি ইতিবাচকভাবে নিয়েছেন। আমাদের এ প্রজন্মের প্রতি সবার একটা বিতৃষ্ণা চলে এসেছিল। বড় বড় তারকারা যখন চুপ সেই জায়গা থেকে আমার গানে সবাই বেশ খুশি। সবাই গানের প্রত্যেকটা লাইন রিলেট করেছে এবং কেঁদেছে। আরেকটা জিনিস ভালো লেগেছে অনেকেই আমাকে ফারজানা ওয়াহিদ সায়ান আর কবীর সুমনের উত্তরসূরি বলছেন। এটি ছোট্ট জীবনে অনেক বড় প্রাপ্তি।”
ভিডিও প্রসঙ্গে পুর্ণী বলেন, যেভাবে ছিলাম ঠিক সেভাবেই ভিডিওটি ধারণ করা। পরিকল্পনা করে আসলে গানটি করা হয়নি। ছোট আয়োজনে করা। ভিউয়ের জন্য করিনি। একেকজনের প্রতিবাদের ভাষা একেক রকমের। আমি আমার প্রতিবাদ গানে গানে প্রকাশ করেছি। শারীরিক অসুস্থতার জন্য রাস্তায় নামতে পারিনি। কিন্তু বসে থাকার তো সুযোগ নেই। সব শ্রেণির মানুষের প্রতিবাদ করা উচিত। যুদ্ধের সময় যেভাবে সবাই ঝাঁপিয়ে পড়েছিল এখন ঠিক সেভাবেই পড়া উচিত। প্রতিবাদের বিভিন্ন ভাষা থাকে। আমি গানের মাধ্যমে কোটা সংস্কার আন্দোলনে রয়েছি।”
প্রসঙ্গত, ২০২০ সালে সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু কভার গান করে অনুপম রায়-তাহসানসহ অনেকেরই নজর কাড়েন পারশা। নিজ হাতে গ্লাসে পানি ঢেলে চামচের সাহায্যে তাতে প্রচলিত গানের সুর তুলে জলতরঙ্গ তৈরি করে বিপুল আলোচনায় আসেন তিনি।
♕এরপর কিছু নাটকের গানে কণ্ঠ দিতে দেখা যায় তাকে। তাহসান-তানজিন তিশার লাইট ক্যামেরা অ্যাকশন, ইয়াশ রোহান-তটিনীর ‘যে প্রেম এসেছিল’, তিশার ‘পুতুলের সংসার’, জোভান ও কেয়া পায়েলের ‘কপি পেস্ট’ নাটকের থিম সংগুলোতে কণ্ঠ দেন তিনি। তার নিজের চ্যানেলে প্রথম মৌলিক গান ‘প্রথম প্রেমের গান’। গেল বছর সেপ্টেম্বরে তুমুল জনপ্রিয় বলিউড তারকা ও কণ্ঠশিল্পী দার্শান রাভালের সঙ্গে আইসিসিবির কনসার্টে একই মঞ্চ শেয়ার করেন পারশা।

Link copied!