• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভূমিকম্প আতঙ্কে হল থেকে লাফিয়ে পড়লেন ঢাবি শিক্ষার্থী


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩, ০৩:০৪ পিএম
ভূমিকম্প আতঙ্কে  হল থেকে লাফিয়ে পড়লেন ঢাবি শিক্ষার্থী
ভূমিকম্পে ঢাবির হলের জানালার কাঁচ ভেঙে পড়ে। ছবি : সংগৃহীত

ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার (২ ডিসেম্বর) সকাল ꦍ৯টা ৩৫ মিনিটের দিকে অনুভূ𝓰ত ভূমিকম্পের রিখটার স্কেলের মাত্রা ছিল ৫.৬।

এ সময় অনেকেই আতঙ্কে ঘর থেকে দ্রুত বাইরে বের হয়ে আসেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আবাসিক হলগুলোতেও আতঙ্ক সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের কয়েকটি কক্ষের জানা♏লার কাঁচ ভেঙে পড়ে এবং ছাদের পলেস্তারা খসে পড়ে। 

এদিকে ভূমিকম্পের আতঙ্কে হলের তৃতীয় ꦅতলা থেকে এক শিক্ষার্থী লাফিয়ে বাঁচার চেষ্টা করেছেন বলে জানান প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীরা। তবে তাৎক্ষণিক ওই শিক্ষার্থীর নাম-পরিচয় জানা যায়নি।

হলের শিক্ষার্থীরা জানান, ভূমিকম্প শুরু হলে সবা💟ই কক্ষ থেকে বেরিয়ে এদিক-সেদিক ছোটাছুটি শুরু করেন। এর মধ্যেই হলের তৃতীয় তলা থেকে একজন শিক্ষার্থী লাফিয়ে পড়েন।

শিক্ষার্থীরা আরও জানান, হলে প্রায়ই বিভিন্ন কক্ষে ওপর থেকে ইট-সুরকি খুলে পড়ে। আজকে ভূমিকম্পে বেশ কয়েক জায়গায় এ রকম ফাটল, পলেস্তারা খুলে পড়েছে।♍ এ ছাড়া পাঠকক্ষের দরজার গ্লাসও ভ꧒েঙেছে।

হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মাসুদুর রহমান বলেন, “গতবার ভূমিক♑ম্পেও আমাদের হল ক্ষতিগ্রস্ত হয়। তখন আমরা বুয়েটের বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে চিহ্নিত করে তাদের সুপারিশ অনুযায়ী হল সংস্কার করেছি। 🦩কাল প্রকৌশল দপ্তরকে জানিয়ে যেসব স্থানে আজকে ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করব। পুরোনো হল হওয়ায় এগুলো ঘটছে।”

এদিকে আবহাওয়া অধিদপ﷽্তরের পরিচালক আজিজুর রহমান জানান, রাজধানী ঢাকা এবং টাঙ্গাইল, ফরিদপুর, চাঁদপুর, রাজশাহী, পঞ্চগড়, নারায়ণগঞ্জ, জামালপুর ও কুܫষ্টিয়াসহ বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূকম্পনটির উৎপত্তিস্থল ছিল লক্ষ্মীপুরের রামগঞ্জ থেকে ৮ কিলোমিটার দক্ষিণ-উত্তরদক্ষিဣণে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫। ভূপৃষ্ঠ থﷺেকে এর গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।

Link copied!