• ঢাকা
  • রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১৩ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


একাদশ শ্রেণিতে ভর্তির তারিখ ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৩, ২০২৪, ০৯:৩১ এএম
একাদশ শ্রেণিতে ভর্তির তারিখ ঘোষণা
শিক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি : সংগৃহীত

এসএসসির ফল প্রকাশিত হয়েছে রোববার (১২ মে)। এবার শুরু হচ্ছে এ൲কাদশ শ্রেণিতে ভর্তি আবেদন। শিক্ষা বোর্ড বলছে, ২৬ মে শুরু হচ্ছে ভর্তি আ♋বেদন। ক্লাস শুরু হবে জুলাইয়ের শেষ দিকে। সারা দেশে একাদশ শ্রেণিতে আসন ২৪ লাখ। যা পাস করা শিক্ষার্থীদের তুলনায় অনেক বেশি। তাই ভর্তিতে কোনো সংকট হওয়ার কথা না।

এবার এসএস♌সি পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ শিক্ষার্থী, যা গত বছরের পা♏সের তুলনায় ২ দশমিক ৬ থেকে ৫ শতাংশ বেশি।

আন্তশিক্ষা বোর্ড সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এবার পাস করা শিক্ষার্থীদের চেয়ে সাত লাখের মতো আসন বেশি রয়েছে। এ কারণে ভর্তিতে সংকট না হলেও নাম করা কলেজে আসন সংকট আছে। ২৬ মে থেকে অনলাইন🅠ে ভর্তি আবেদন শুরু হবে। জুলাইয়ের শেষ দিকে ক্লাস শুরুর পরিকল্পনা 🗹রয়েছে। করোনা মহামারির প্রভাব থেকে স্বাভাবিক সূচিতে ফেরার চেষ্টা থাকছে একাদশ শ্রেণির রুটিনে।

এবার রাজধানীতে বাংলা মাধ্যমে ভর্তি ফি সর্বোচ্চ ৭ হাজার ৫০০ ও ইংরেজি মাধ্যমে ৮ হাজার ৫০০ টাকা। ঢাকার বাইরে অন্য মেট্꧙রোপলিটন শহরে বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৫ হাজার, জেলা শহরে ৩ ও উপজেলা শহরে ২ হাজার ৫০০ টাকা ভর্তি ফি নির্ধারণ হয়েছে।

সর্বোচ্ꦍচ ১০টি কলেজে অনলাইনে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা। তিন দফা আবেদনের সুযোগ দেও𝓰য়ার পরিকল্পনা রয়েছে শিক্ষা বোর্ডের।

Link copied!