• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


৯ দফা দাবিতে ইবিতে বিক্ষোভ


ইবি প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০২:৫৬ পিএম
৯ দফা দাবিতে ইবিতে বিক্ষোভ

১৮তম শি🔜ক্ষক নিবন্ধনের বিশেষ গণবিজ্ঞপ্তি প্রস্তাব প্রত্যাহারসহ নয় দফা দাবিতে বিক্ষোভ মিছিলও সমাবেশ করেছেন ইস⛄লামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নিবন্ধন প্রত্যাশী শিক্ষার্থীরা।

বুধবার (১১ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। মিছিলটি ক্যাম্পাসের গ💮ুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটকের সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়।

মিছিলে ‘অবৈধ গণবিজ্ঞপ্তি, মানি না মানব না’, ‘আবু সাঈদের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারা বাংলায় খবর দে, অনিয়মের কবর দে’, ‘অবৈধ দাবি যেখানে, লড়াই হবে সেখানে’, ‘মেধা ছাড়া শিক্ষক, অযোগ্য অযোগ্য’, ‘আইনের বরখেলাপ, চলবে না চলবে না’ প্রভৃতি স্লোগান꧒ দেন আন্দোলনকারীরা।

আন্দোলনকারীদের দꦫাবিগুলো হলো- ১৮তম ফলাফলের আগে বিশেষ গণবিজ্ঞপ্তি প্রত্যাহার করতে হবে। ১৮তম পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষার ফলাফল সেপ্টেম্বরের মধ্যে দিয়ে অক্টোবরে ভাইভা সম্পন্ন করে চূড়ান্ত ফলাফল প্রকাশ করতে হবে। শিক্ষক সংকট দূরীকরণে ১৮তমদের অগ্রাধিকার দিতে হবে। এনটিআরসিএ’র পরিপত্র অনুযায়ী নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৬০ হাজার জাল সনদধারীদের নিয়োগ বাতিল করতে হবে। ডিসেম্বরের মধ্যে ১৮তমদের নিয়ে ষষ্ঠ গণবিজ্ঞপ্তি দিতে হবে। এছাড়া অটো এমপিও চালু করা ও প্রথম থেকে ১২তম নিবন্ধনদের আদালতের  রায় বহাল রাখার দাবি করা হয়।

সমাবেশে আন্দোলনকারীরা বলেন, “আমরা এতদিন আন্দোলন করেছি বৈষম্যের বিরুদ্ধে, এখন আমাদের রুটি রুজির আন্দোলন। ১৮♓তম নিবন্ধনে পরিক্ষার্থী ছিল সাড়ে ৩ লাখ, যার বিপরীতে পদ আছে ৭৫ হাজারের মতো। কিন্তু কর্ত♉ৃপক্ষ শিক্ষক সংকট দেখিয়ে প্রথম থেকে ১২তম নিবন্ধনে অংশগ্রহণকারীদের নিয়মবহির্ভূতভাবে নিয়োগ দিচ্ছে যাদের অধিকাংশের বয়স ৩৫ বছরের ঊর্ধ্বে এবং তাদের ৪টা বিজ্ঞপ্তিতেও চাকরি হয়নি। কারণ তাদের রেজাল্ট খারাপ। এমন অযোগ্যদের চাকরি দিলে শিক্ষার মান খারাপ হবে। আমাদের সোনার বাংলার স্বপ্ন পূরণ হবে না।”

Link copied!