• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সুজানগর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনের অপেক্ষা


আরিফ আহমেদ সিদ্দিকী, পাবনা
প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৬:৪০ পিএম
সুজানগর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধনের অপেক্ষা

বেকারত্ব দূরীকরণ, দক্ষ জনশক্তি তৈরি, বিদেশে পাঠিয়ে বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যে প্রায় ২৫ কোটি টাকা ব্যয়ে দেড় একর জায়গার ওপর নির্মিত পাবনার সুজ🌱ানগর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করা হবে বৃহস্পতিবার (২৮ জুলাই)। ভার্চুয়ালি সারাদেশে একযোগে ২৪ টিটিসির আনুষ্ঠানিক উদ্ব🃏োধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সুজানগর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ শফিকুল ইসলাম সরকার এ তথ্য নিশ্চিত করে বলেন, “বর্তমান সরকারের নানা উন্নয়নমুখী উদ্যোগ বাস্তবায়নের লক্ষ্যে দেশের প্রতিটি উপজেলা থেকে বছরে এক হাজার দক্ষ জনশক্তি তৈরির পরিকল্পনা বাস্তবায়নেই এই টিটিসি নির্মাণ করা হচ্ছে। সারাদেশে ৪০ টিটিসি নির্মাণের কাজ চলমান। তন্মধ্যে ২৪টি আনুষ্ঠানিকভাবে উদ্বোধ🌃ন করা হবে বৃহস্পতিবার।”

প্রতিটা টিটিসিতে ৭টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হবে জানিয়ে শফিকুল ইসলাম বলেন, “ট্রেডগুলোর মধ্যে ইলেকট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, রেফ্রিজারেশন, আইটি সার্পোট, ওয়েল্ডিং, অটো ড্রাইভিং শিখানো হবে। ঘরে বসে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে উপজেলা থেকে জেলা বা অন্যত্র প্রশিক্ষণের জন্য দৌঁড়াদৌড়ি আর করতে হবে না। নারী𝓀দের হাউজ কিপিংসহ অন্যান্য ট্রেডগুলোতে ডরমিটরির ব্যবস্থা রয়েছে। তাদেরকে ক্যাম্পাসে থেকেই প্রশিক্ষণ গ্রহণের সুযোগ রয়েছে। পুরুষেরা নিয়মিত ক্যাম্পাসে এসে প্রশিক্ষণের সুযোগ পাবেন।”

অধ্যক্ষ বলেন, “প্রশিক্ষণার্থীদের জন্য ক্যাম্পাসে হাতে কলমে শি♓ক্ষার যাবতীয় ব্যবস্থা রয়েছে। ৮টি ল্যাব স্থাপনসহ সকল ট্রেডের ব্যবহারিক সকল যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। ৩ মাস ও ৬ মাসের ব্যাচ থাকছেꦕ। প্রতি ব্যাচে ৩০ জন করে প্রশিক্ষণার্থী থাকবে।”

প্রশিক্ষণ গ্রহণ শেষে কর্মসংস্থানের বিষয়ে অধ্যক্ষ বলেন, “আত্মকর্মসংস্থানের লক্ষ্যে যারা প্রশিক্ষিত হবেন। তাদেরকে দেশের বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে সম্পৃক্ত করার ব্যবস্থা থাকবে। নিজেরাও চেষ্টা করে সম্পৃক্ত হতে পারবেন। এছাড়াও 𒅌বিদেশে দক্ষ জনশক্তি পাঠানোর ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা রয়েছে সরকারের পক্ষ থেকে। বিদেশে যাওয়ার ক্ষেত্রে দেশের প্রচলিত বিভিন্ন রিক্যুটিং এজেন্সির মাধ্যমে তারা যাবে। সেক্ষত্রেও সরকারের সহযোগিতা থাকবে।”

তিনি বলেন, “বিশ্ববাজারে দক্ষ জনশক্তির ব্যাপক চাহিদা রয়েছে। সে ꦆতুলনায় লোক পাঠানো যাচ্ছে না। সরকারিভাবে কর্মসংস্থান ও বৈদেশিক মুদ্রা অর্জনে দক্ষ জনশক্তি তৈরি করে তাদেরকে বিদেশে পাঠিয়ে দেশে বৈদেশিক মুদ্রা বৃদ্ধিতে এই জনশক্তি অগ্রণী ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা আশাবাদী।”

টিটিসি নির্মাণ অগ্রগতির বিষয়ে তিনি বলেন, “অবকাঠামো ও যন্ত্রপাতি সং🎀ক্রান🍌্ত কাজ শেষ। এখন ফিনিশিং কাজ চলছে। আশা করছি উদ্বোধনের পরই আমরা প্রাতিষ্ঠানিক কার্যক্রম শুরু করতে পারব।”

টিটিসি সংলগ্ন স্থানীয় বাসিন্দাদের সঙ্গে আলাপকালে তারা বলেন, “সুজানগরে এমন একটি প্রতিষ্ঠান পেয়ে আমরা গর্বিত। এ উপজেলার মানুষ নানা বিষয়ে প্রশিক্ষণ নিয়ে দেশ-বিদেশে কর্মসংস্থানের সুযোগ পাবেন। দেশিও টাকার পাশাপাশি আমাদের এলাকার মানুষ বৈদেশিক মুদ্রা অর্জনেও ভূমিকা রাখতে পারবেন। সুজানগরে এ ধরণের এই যুগোপযোগী প্রতꦺিষ্ঠান প্রদানে বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকারকে সাধুবাদ জানাই।”

সুজানগর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীনুজ্জামান শাহীন বলেন, “একজন জনপ্রতিনিধি ও ক্ষমতাসীন দলের নেতা হিসেবে নিজেকে গর্বিত লাগছে। সারাদেশের ২৪ টি টিটিসি’র মধ্যে সুজানগরে একটি উদ্বোধন হতে যাচ্ছে। এই উপজেলার মানুষ আত্মকর্মসংস্থান, দক্ষ জনশক্তিতে রূপান্তর হতে পারবে। তারা দেশ-বিদেশে গিয়ে শ্রম বিনিয়োগ করে দেশের সুনাম ও অর্থনৈতি𒈔ক চাকা শক্তিশালী করতে সহায়ক হবেন। এই সুযোগ সৃষ্টি করে দেওয়ার জন্য জাতির জনকের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি।” 

Link copied!