• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১২ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


কুড়িগ্রামে বাড়ছে নদ-নদীর পানি


কুড়িগ্রাম প্রতিনিধি
প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০৮:০৪ পিএম
কুড়িগ্রামে বাড়ছে নদ-নদীর পানি

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর ভারী বৃষ্টিপাতের কারণে কুড়িগ্রামে ধরলা, তিস্তা, ব্রহ্মপুত্রসহ সব🥂গুলো নদ-নদীর পানি ক্রমাগত বিাড়তে শুরু করেছে।

পানি বেড়ে যাওয়ায় এসব নদ-নদীর তীরবর্তীর নিচু অঞ্চ🍸লের বাদাম ও সবজি ক্ষেত তলিয়ে গেছে। ভারী বৃষ্টি অব্যাহত থাকলে আগামী সপ্তাহে জেলায় একটি স্বল্প মেয়াদী বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস🐽 ও সতর্কীকরণ কেন্দ্র।

শনিবার (১৫ জুন) দুপুর ৩টায় পাউবোর তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় ধরলা নদীর পানি সেতু পয়েন্টে ৮৫ সেন্টিমিটার, দুধকুমার নদের পানি পাটেশ্বরী পয়েন্টে ৮২ সেন্টিমিটার তিস্তা নদীর পানি কাউনিয়া পয়েন্টে ২২ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্র নদের পানি নুনখাওয়া পয়েন্টে ২৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি প♌েয়ে বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা যায়, গত ২৪  ঘণ্টায় জেলায় ১০২ মিলিমিটার বৃষ্ট♒িপাত রেকর্ড করা হয়েছে। আগামী কয়েকদিন জেলায় বজ্রসহ ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান বলেন, ভারতের উজানে ও দেশের বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাতের কারণে জেলার নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে। আগামী সপ্তাহে জেলার নি♋ম্নাঞ্চলের চরগুলো তলিয়ে যাওয়ার শঙ্কা করা হচ্ছে।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন, কুড়িগ্রামে প্রতি বছর বর্ষা মৌসুমে নদ-নদীগুলোর পানি বৃদ্ধ𓄧ি পেয়ে চরের নিম্নাঞ্চলগুলো তলিয়ে যায়। এ পরিস্থিতি মোকাবিলায় প্রাথমিকভাবে সব-ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে। ;

Link copied!