• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


নাটোরের লালপুরে ৯ মাসে ৪৬ অপমৃত্যু


নাটোর প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৩, ১২:০১ পিএম
নাটোরের লালপুরে ৯ মাসে ৪৬ অপমৃত্যু
ছবি : প্রতীকী

নাটোরের লালপুর উপজেলায় উদ্বেগজনক হারে বেড়েছে অপমৃত্যুর ঘটনা। পারিবারিক কলহসহ ব্যক্তিগত নানা সমস্যার কারণে আত্মহননের পথ বেছে নিচ্ছেন অনেকে। চলতি বছ🐻রের সাড়ে ৯ মাসে ৪৬ অপমৃত্যুর ঘটনা ঘটেছে। এর মধ্যে ‘আত্মহত্যা’ করেছেন ৩০ জন।

লালপুর থানা সূত্রে জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত এ উপজেলায় অপমৃত্যু হয়েছে ৪৬ জনের। এর মধ্যে বিষপানে ১৯ জন এবং ঝুলন্ত অবস্থায় ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়। জানুয়ারি থেকে ৯ জুন পর্যন্ত মৃত্যু হয়েছে ২১ জনের, পরের চার মাসেই সংখ্যা দ্বিগুণে দাঁড়িয়েছে। এ বছরের সেপ্টেম্বরেই সর্বোচ্চ ♒৯ জনের মৃত্যু হয়েছে। আর ২০২২ সালে অপমৃত্যু হয়েছে ৩৮টি, যার মধ্য ৩৫ জন আত্মহননের পথ বেছে নিয়েছেন।

এ বিষয়ে মানবাধিকার কমবাইন্ড লালপুর উপজেলা শাখার সভাপতি সাহীন ইসলাম বলেন, সামাজিক অবক্ষয়, হতাশা থেকেই মানুষ সবচেয়ে বেশি আত্মহত্যা করছে। আত্মহত্যা কমানোর জন্য সচেতনতা বাড়ানো জরুরি। এ ক্ষেত্রে সরকার ও বেসরকারি সংস্থাগুলোকে উদ্যোগ নিতে হবে। বিভিন্ন স্কুল-কলেজ ও🀅 গ্রাম-বাজারগুলোতে উ🎃ঠান বৈঠক করে সচেতনতা সৃষ্টি করে আত্মহত্যা কমানো সম্ভব।

লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জ্বল হোসেন বলেন, বিভিন্ন কারণে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। এসব আত্মহত্যার তদন্ত করতে গি🐼য়ে পুলিশ নির্দিষ্ট কিছু কারণ পেয়েছে। এর মধ্যে পারিবারিক বিভিন্ন কলহ, মানসিক বিপর্যয়, ঋণ এবং প্রেমসংক্রান্ত বিষয় বেশি।

লালপুর উপজেলা নি🎃র্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীমা সুলতানা বলেন, আত্মহত্যা রোধে কাজ করছে উপজেলা প্রশাসন। শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন জায়গায় সভা-সেমিনারে জনসচেতনতা তৈরি করা হচ্ছে। প্রয়োজনে এসব সভা সেমিনার আরও বৃদ্ধি করা হবে।

Link copied!