• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


একাত্তরের স্মৃতি আফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্ট ম্যাচে


তারিক আল বান্না
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০২:৫৭ পিএম
একাত্তরের স্মৃতি আফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্ট ম্যাচে
বৃষ্টিতে ভারতের গ্রেটার নয়ডা স্টেডিয়ামের অবস্থা। ছবি : সংগৃহীত

আফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্টে ক্রিকেট ছাপিয়ে আলোচনার কেন্দ্রে আবহাওয়া। বৃষ্টির কারণে ম্যাচের প্রথম তিন দিনের খেলা আগেই পরিত্যক্ত হয়েছিল।ꦉ একই কারণে এবার চতুর✨্থ দিনের খেলায় পরিত্যক্ত হলো। এখনও পর্যন্ত একটি বলও মাঠে গড়ায়নি। এমনকি টসও হয়নি।

ꦅআফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্টের অবস্থা দেখে ১৯৭১ সালের স্মৃতি ভেসে উ✨ঠতেই পারে দর্শকদের মনে।

১৯৭১ সালের ১ জানুয়ারি মেলবোর্নে ইংল্যান্ড ও স্বাগতিক অস্ট্রেলিয়ার টেস্ট শুরুর কথা ছিল। কিন্তু প্রবল বৃষ্টির কারণে কোনো বল মাঠে গড়ানোর আগেই পরিত্যক্ত হয় 🐈প্রথম চারদিনের খেলা। খারাপ আবহাওয়ার কারণে টেস্ট বাতিলও করা হয়। তবে পঞ্চম দিন ৫ জানুয়ারি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড একটি ৪০ ওভারের ওয়ানডে ম্যাচ খেলে ফেলে। তাতে জয়লাভ করে অস্ট্রেলিয়া। এভাবেই জন্ম নেয় ওয়ানডে ক্রিকেট। পরবর্তীতে ১৯৭৫ সালে বিশ্বকাপ দিয়ে ওয়ানডে ক্রিকেট আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

এবার ভারতের উত্তর প্রদেশের গ্রেটার নয়ডা🌳 স্টেডিয়ামের ড্রেনেজ ব্যবস্থা আর্দশ মানের না থাকায় মাঠ আফগানিস্তান-নিউজিল্যান্ড টেস্ট ম্যাচ খেলার উপযোগী করতে বেশ সময় লাগে। তাই একবার বৃষ্টি হলে সারা দিনেও আর মাঠ খেলার উপযোগী করা যায় না। তৃতীয় দিনের মতোܫ বৃহস্পতিবার চতুর্থ দিনও সকালেই হানা দেয় বৃষ্টি। আগেভাগেই তাই পরিত্যক্ত ঘোষণা করা হয় চতুর্থ দিনের খেলা।

এর আগে টেস্টে ইতিহাসে ৭টি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। তবে তার মধ্যে ১৯৭১ সালের ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার টেসꦗ্ট ম্যাচ বিশেষভাবে উল্লেখযোগ্য। তার কারণ, ওই টেস্ট থেকেই জন্ম নেয় জনপ্꧒রিয় ওয়ানডে ক্রিকেট।  

 

Link copied!