• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বদলে যাচ্ছে বিশ্বকাপের ওয়ানডে ফরম্যাট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০২:০৪ পিএম
বদলে যাচ্ছে বিশ্বকাপের ওয়ানডে ফরম্যাট
ফাইল ছবি

প্রায় দেড় মাসের ক্রিকেট মহাযজ্ঞ শেষ হয়েছে ১৯ নভেম্বর। ৪৮ ম্যাচের টুর্নামেন্টে সবাইকে টপকে শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। মোট দশটি দেশ নিয়ে এবারের বিশ্বকাপ আয়োজন করা হয়। এবারের আসরটা হয়েছে রাউন্ড রবিন পদ্ধতিতে। যেখানে পয়েন্ট টেবিলের ওপরে থাকা চার দল খেলে সেমিফাইনাল। ২০১৯ সালে প্রথমবারের আইসিসি রাউন্ড রবিন নিয়মে আয়োজন করে বিশ্বকাপ। যে নিয়মটা ছিল এবারের আসরেও। তবে আগামী♈ আসরে আবারও পরিবর্তন আসবে ক্রিকেট বিশ্বকাপের ফরম্যাটে।

গত দুই আসরে রাউন্ড রবিন পদ্ধতিতে খেলা হওয়ায় অনেকেই এর সমালোচনাও করেছে। এছাড়াও ১০ দল নিয়ে বিশ্বকাপ আয়োজন করার সিদ্ধান্ত নিয়েও কথা ওঠে অনেক। তাই আগ🍰ামী বিশ্বকাপে আসছে আবারও পরিবর্তন। দীর্ঘ ২৪ বছর পর বিশ্বকাপে দেখা যাবে সুপার সিক্স পর্ব। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে এই পদ্ধতিতে বিশ্বকাপে অনুষ্ঠিত ༺হয়েছিলো। ২০২৭ বিশ্বকাপও আয়োজক দক্ষিণ আফ্রিকা। তবে তাদের সঙ্গে যৌথ আয়োজক হিসেবে থাকবে জিম্বাবুয়ে এবং নামিবিয়া।

আগের ফরম্যাট ফেরার পাশাপাশি আগামী ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ১৪ দলের। ১৪টি দলকে দু‍‍`টি গ্রুপে ভাগ করা হবে। প্রতিটা গ্রুপ থেকে ৩টি করে দল উঠবে সুপার সিক্সে। সেখান থেকে শুরু হবে সেমিফাইনাল ও ফাইনালের লড়াই। ব𓆏িশ্বকাপ শুরু হবে অক্টোবর মাসে। চলবে নভেম্বর পর্যন্ত।

আয়োজক দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকা🌼 ও জিম্বাবুয়ে সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আর ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের প্রথম আটটি দল সরাসরি খেলতে পারবে সেই বিশ্বকাপে। আর বাকি চারটি দল কোয়ালিফাই খেলে উঠতে𒁏 হবে বিশ্বকাপে।

Link copied!