• ঢাকা
  • বুধবার, ০৪ সেপ্টেম্বর, ২০২৪, ২০ ভাদ্র ১৪৩১, ২৯ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


জাতীয় সংগীত পরিবর্তন গণঅভ্যুত্থানের এজেন্ডা নয়


জামসেদ আনোয়ার তপন
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০২:৪৪ পিএম
জাতীয় সংগীত পরিবর্তন গণঅভ্যুত্থানের এজেন্ডা নয়

গণঅভ্যুত্থান পরবর্তী বাংলাদেশ রাষ্ট্রের সার্বিক গণতান্ত্রিক পরিবর্তন বা রূপান্তরের প্রক্রিয়ায় জাতীয় সংগীত, পতাক൩া ইত্যাদি পরিবর্তন কোনো এজেন্ডাই নয়। এসব দাবি তু♕লে যারা শত শত শহীদের আত্মত্যাগ আর কোটি মানুষের আকাঙ্ক্ষাকে ভিন্ন দিকে নিয়ে যেতে চাচ্ছেন, তারা গণঅভ্যুত্থানের স্টেক হোল্ডার নন।

ছাত্ররা লড়াই করেছে বৈষম্যহীন রাষ্ট্র ও সমাজ প্রতিষ্ঠার জন্য। সমাজের সকল শ্রেণি পেশার মানুষ তাদের সমর্থনে রাস্তায় নেমে এসেছে। সকল ধরনের অনাচার, আইনকানুন যেগুলো মানুষের স্বাধীনতা ও বেঁচে থা⛦কার অধিকার কেড়ে নিয়েছে, গত ১৫ বছর যে ফ্যাসিবাদী দুঃশাসন জনগণের জীবনে নিয়ে এসেছিল সীমাহীন বর্বরতা, তাকে ঝেঁটিয়ে বিদায় করাই ছিল প্রধান লক্ষ্য।

একটি পূর্ণাঙ্গ গণতান্ত্রিক সমাজ ও রাষ্ট্র গঠনের অঙ্গিকার নিয়েই ছাত্র জনতা বুক পেতে দিয়েছিল সশস্ত্র বাহিনীর💫 গুলির সামনে, যেখানে শ্রেণি, লিঙ্গ, জাতি ও ধর্ম নির্বিশেষ সকল মানুষ সমান অধিকার ও সুযোগ নিয়ে মর্যাদার সঙ্গে বসবাস করবে।

আন্দোলনের কোনো পর্বে কোথাও একবারের জন্যেও জাতীয় সংগীত, জাতীয় পতাকা পরিবর্তনের দা🐻বি উচ্চারিত হয়নি। বরং ছাত্র-জনতা পরম মমতা ও শ্রদ্ধায় জাতীয় পতাকার রেপ্লিকা মস্তকে ধারণ করেছিল, তাদের কণ্ঠে ছিল দেশাত্মবোধক ও মুক্তির গান। অভ্যুত্থানের পরে আজ কেন তবে এসব আজগু✨বি ও অযৌক্তিক বক্তব্য সামনে নিয়ে আসা হচ্ছে?

দেশের 🧔দেয়ালে দেয়ালে রাষ্ট্রের যে রূপকল্প এঁকে দিয়েছে তরুণ তরুণীরা, তাই হচ্ছে গণঅভ্যুত্থানের ইশতেহার। কষ্ট করে সেগুলো দেখে আসুন। দেখবেন আপনি সময়ের থেকে কতটা বিচ্ছিন্ন, কতট꧂া অপাঙতেয়, কতটা আহাম্মক!

Link copied!