• ঢাকা
  • শনিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


আইফোনকে টপকে যাচ্ছে স্মার্টফোন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২৪, ০৪:২৩ পিএম
আইফোনকে টপকে যাচ্ছে স্মার্টফোন
অ্যাপল-স্যামসাং প্রতীক। ছবি: সংগৃহীত

বিশ্ববাজারে আইফোনের বিক্রি কমে গিয়ে চাহিদা বেড়ে গেছে স্মার্টফোনে🃏র। সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে স্যামসাংয়ের স্মার্টফোন। প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে আইফোন। অথচ গেল বছরের ডিসেম্বরে স্যামসাংকে হারিয়ে বিশ্বের শীর꧑্ষস্থান দখল করেছিল অ্যাপল। কিন্তু এরপরই অ্যাপলের আইফোনের বিক্রি কমে যায়। এখন অ্যাপলের অবস্থান দ্বিতীয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে বিশ্বে স্মার্টফোনের সরবরাহ ৭ দশমিক ৮ শতাংশ বেড়ে পৌঁছে গেছে ২৮ কোটি ৯৪ লাখে। এর মধ্যে স্যামসাং একাই দখল করেছে বাজারের ২০ দশমিক ৮ শতাংশ🅘। এতে এতদিন ধরে বাজারে অ্যাপলের যে আধিপত্য ছিল তা ভেঙে দিয়ে কোরিয়ান কোম্পানি স্যামসাং শীর্ষ স্থান দখল করে নিয়েছে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের সঙ্গে প্রতিযোগিতা আরও তী🏅ব্র হওয়ায় আইফোন বিক্রি চ൩লতি বছরের প্রথম প্রান্তিকে প্রায় ১০ শতাংশ কমে গেছে। এমন তথ্য পাওয়া গেছে গবেষণাপ্রতিষ্ঠান আইডিসির পরিসংখ্যানে।

চলতি বছরের শুরুতেই স্যামসাং তাদের নতুন স্মার্টফোন বাজারে ছেড়েছে। গ্যালাক্সি এস২৪ সিরিজের ফোনগুলো সারাবিশ্বে সরবরাহ করা হয়েছে। এই সিরিজের সব মিলিয়ে ৬ কোটি ফোন শুধু গত তিন মাসেই বাজারে পাঠানো হয়েছে। কাউন্টারপয়েন্টেꦍর পরিসংখ্যানে দেখা গেছে, গত বছর বাজারে ছাড়ার পর প্রথম তিন সপ্তাহে গ্যালাক্সি এস২৩ সিরিজের ফোন যত বিক্রি হয়েছিল, তার তুলনায় গ্যালাক্সি এস২৪ সিরিজের ফোনের বিক্রি বিশ্বজুড়ে ৮ শতাংশ বেড়েছে।

আইডিসির তথ্যমতে, চলতি বছরের প্রথম প্রান্তিকে অ্যাপল ৫ কোটি আইফোন সরবরাহ করেছে। গত বছরের এক🌳ই সময়ে অ্যাপল ৫ কোটি ৫৪ লাখ ফোন বিক্রির জন্য বাজারে পাঠিয়েছিল। চলতি বছরে তা কমেছে। আইফোন বিক্রি কমে যাওয়ায় এটা পরিষ্কার যে অ্যাপল তার তৃতীয়♎ বৃহত্তম বাজারে কতটা চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের আরো খবর

Link copied!