• ঢাকা
  • শুক্রবার, ০৬ সেপ্টেম্বর, ২০২৪, ২২ ভাদ্র ১৪৩১, ১ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই


সেলিনা হোসেন
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১, ০১:৫২ পিএম
অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই

এ বছর অতিক্রম করছি আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ৫০ বছর। তারপরও এখন পর্যন্ꦬত আমরা অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠিত করতে পারিনি। স্বাধীনতার স্বপ্নভূমি থেকে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়া আমাদের জন্য একটি নতুন জায়গা। যে জায়গাটিকে বিনষ্ট করা কোনোভাবেই এ দেশের কোনো নাগরিকের উচিত নয়। সুতরাং আমরা অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই। আমরা ধর্ম-বর্ণনির্বিশেষে সবার কাছ থেকে নাগরিক অধিকারের সেই সুফলটা চাই, যেখানে প্রত্যেক মানুষ তার মর্যাদার আসনে অধিষ্ঠিত থাকবেন।

এ বছর কুমিল্লাꦡয় এবং দেশের অন্যান্য জায়গায় যে সাম্প্রদায়িক হামলা হয়েছে, পূজামণ্ডপ ধ্বংস করা হয়েছে— এটা আমাদের জন্য অত্যন্ত লজ্জার এবং গর্হিত কাজ, যা মেনে নেওয়া কঠিন। আমি প্রত্যাশা করি, আমাদের দেশে এই সাম্প্রদায়িকতার বিষবাষ্প যেন আর না থাকে। যেন এ বছরই এটা উৎপাটন হয়ে যায়। এই উৎপাটন করার মধ্য দিয়ে আমরা সরকারকে নন্দিত ক💯রব।

সরকার যদি এই বিষয়ে সঠিক পদক্ষেপ না নেন, তাহলে সাম্প্রদায়িকতা মানুষের জীবন নষ্ট করার কারণ হয়ে থাকবে। আমরা সেটা কিছুতেই মানতে পারি না। আমরা মনে করি, ধর্ম যার যার, রাষ্ট্র সবার। সবার নাগরিক অধিকার নিয়ে, সবাই মানবিক মর্যাদায় বেঁ💫চে থাকবেন।

বাংলাদেশ এমন একটি রাষ্ট্র ඣহবে, যেখানে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ বিশ্বের দরবারে এভাবেই এগিয়ে যাবে চেতনাগত দিক থেকে এবং মানবিক ম🃏র্যাদার বোধ থেকে।

লেখক : সম্পাদক, সংবাদ প্রকাশ

Link copied!