• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘লাইসেন্স ছাড়া ধান কেনার সুযোগ নেই’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২২, ০৩:২৬ পিএম
‘লাইসেন্স ছাড়া ধান কেনার সুযোগ নেই’

লাইসেন্স ছাড়া ধান কেনার সুয🤡োগ নেই বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধ🦋ন চন্দ্র মজুমদার। তিনি বলেছেন, “লাইসেন্স ছাড়া কেউ ধান কিনে অবৈধ মজুত করতে পারবেন না। কে কতটুকু ধান কিনছেন, কোন মিল মালিকের কাছে তা বিক্রি করছেন, সেটি খাদ্য বিভাগকে জানাতে হবে। খাদ্য কর্মকর্তাদের এসব তথ্য নিয়মিত অধিদপ্তরে প্রেরণ করতে হবে।”

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) খাদ্যཧ অধিদপ্তরের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব ক𒉰থা বলেন।

ধানের মজুত কঠোর নজরদার🏅িতে থাকবে বলে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, “দেশের কৃষক পর্যায়ে ধান সংগ্রহ অভিযান শুরু করেছে সরকার। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) দুপুর থেকে প্রতি কেজি ধান ২৭ টাকা দরে সরাসরি কৃষকের কাছ থেকে কেনা শুরু করা হয়েছে। আগামী ৭ মে থেকে চাল সংগ্রহ শুরু হবে। এ সংগ্রহ অভিযান চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত। ৭-১৬ মের মধ্যে খাদ্য অধিদপ্তরের সঙ্গে মিল মালিকদের চুক্তিবদ্ধ হতে হবে। চুক্তিবদ্ধ হওয়ার সময় বাড়ানো হবে না।”

তিনি আরও বলেন, “দামে ধান দেওয়ার সময় কৃষকেরা যাতে কোনো প্রকার হয়রানির শিকার না হয়, সেদিকে সজাগ দৃষ্টি 🍎রাখতে হবে। ধান ও চালের গুণগত মানের সঙ্গে কোনো প্রকার আপস হবে না।”

গত ২৪ ফেব্রুয়ারি খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় চলতি বোরো মৌসুমে সারা দেশে সরাসরি কৃষকের কাছ থেকে ২৭ ট꧑াকা কেজি দরে ৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন ধান, মিলারদের কাছ থেকে ৪০ টাকা কেজি দরে ১১ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল ও ৩৯ টাকা কেজি দরে ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল সংগ্রহের লক্ষ্য🥃মাত্রা নির্ধারণ করা হয়। 

Link copied!