• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ডিবির জ্যাকেটে যুক্ত হলো কিউআর কোড


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১, ২০২২, ০৩:১২ পিএম
ডিবির জ্যাকেটে যুক্ত হলো কিউআর কোড

ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশের (ডিবি) জ্যাকেটে যুক্ত হয়েছে কুইক রেসপন্স কোড বা কিউআর কোড। এর মাধ্যমেই আসল ও নকল পরꩵিচয় শনাক্ত করা যাবে। ডিবির সব সদস্যকে পৃথক কোড সংযুক্ত করে 🐈এ জ্যাকেট দেওয়া হয়েছে।

সোমবার (১ আগস্ট) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এ কথা জানান ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা (ডিবি) পুলিশের অতিরিক্ত পুলিশꦿ 🗹কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

হারুন অর রশীদ বলেন, “আজ থেকে আমাদের ডিবির সব সদস༒্যদের পৃথক ক😼িউআর কোড সংবলিত নতুন জ্যাকেটে যুক্ত হয়েছে। এ জ্যাকেটে কর্মকর্তাদের তথ্য আগে থেকেই জমা থাকবে ডিবির নিজস্ব সার্ভারে।”

ডিবি প্রধান বলেন, “মোবাইল অ্যাপ দিয়ে সদস্যেඣর কিউআর কোড স্ক্যান করলেই তাদের প꧃রিচয় চলে আসবে। আর যদি কোনো ভুয়া ডিবির পোশাকের কোড স্ক্যান করা হয় তাহলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ নামে একটি বার্তা দেখা যাবে।”

অতিরিক্ত কমিশনার বলেন, “ভবিষ্যতে কেউ যেন এভাবে প্রতারণার শিকার না হতে হয় সেজন্য ডিবিতে সংযোজন করা হয়েছে নতুন জ্যাকেট। কিউআর কো💛ড ছাড়াও পোশাকে এমন কিছু নিরাপত্তামূলক ব্যবস্থা রয়েছে যার ফলে জ্যাকেটটি জালিয়াতি করা অসম্ভব হবে।”

ডি♛বি জানায়, আগে ডিএমপির ডিবি পুলিশ যে জ্যাকেট পরিধান করে অভিযান চালাত তা বেশ পুরোনো। দীর্ঘদিন ধরে এ জ্যাকেট ব্যবহারের ফলে অনেক প্রতারক চক্র বাইরে থেকে এটি তৈরি করে অপরাধমূলক কর্মকাণ্ডে ব্যবহ🧸ার করে। অনেক সময় মানুষকে ফাঁদে ফেলারও অভিযোগ পাওয়া যায়। বিভিন্ন সময় জ্যাকেটটির হুবহু কপি ভুয়া ডিবি সদস্যদের কাছে পাওয়া গেছে।

যা থাকছে নতুন জ্যাকেটে

ডিএমপি ডিবির নতুন জ্যাকেটে এ প্রথম গোপনীয় নম্বর, গোয়েন🀅্দা বিভাগ এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের সমন্বয়ে কু𝕴ইক রেসপন্স কোড বা কিউআর কোডের ব্যবস্থা থাকছে। সন্দেহ হলেই যে কেউ ডিবি পোশাকে থাকা কিউআর কোড স্ক্যান করে ওই ব্যক্তি ডিবির প্রকৃত সদস্য কি না তা শনাক্ত করতে পারবে।

ন🅰তুন জ্যাকেটে ডিবি এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের রঙিন লোগো ༒ব্যবহার করা হচ্ছে যা সহজেই দৃশ্যমান হবে।

জ্যাকেটে রাত্রিকালীন আল𒁃োতে দূর থেকে ডিবি পুলিশের উপস্থিতি বোঝা যাবে।

নতুন ডিবি জ্যাকেটে বিভিন্ন পকেটের সুবিধা থাকাতে অভিযানকালে ডিবি সদস্যরা প্রয়োজনীয় নোটবুক, কলম ও কাগজဣপত্র নিরাপদে রাখতে পারবেন।

Link copied!