• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


চাঁদ দেখা নিয়ে আবহাওয়া অধিদপ্তরের বক্তব্য নিয়ে যা বলল ইফা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২০, ২০২৩, ০২:৪৩ পিএম
চাঁদ দেখা নিয়ে আবহাওয়া অধিদপ্তরের বক্তব্য নিয়ে যা বলল ইফা

‘শুক্রবার বাংলাদেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে’ বলে আবহাওয়া অধিদপ্তরের বক্তব্যের বিষয়ে বিবৃতি দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। বৃহস্পতিবার (২০ এপ্রিল) ফাউন্ডেꦐশনের মহাপরিচালক মহা.🐻 বশিরুল আলম সই করা বক্তব্যে বলা হয়, চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দিতে জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ।

আবহাওয়া অধিদপ্তরের বরাতে প্রকাশিত সংবাদককে ‘বিভ্রান্তিকর’ হিসেবে অভিহিত ক🎀রেছে ইসলামিক ফাউন্ডেশন। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য-উপাত্ত ও আবহাওয়াবিদদের বক্তব্যের ভিত্তিতে সংবাদ প্রকাশিত হলেও সেই বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসলামিক ফাউন্ডেশন।

বক্তব্যে বল𝔉া হয়, ১৯ এপ্রিল (বুধবার) দেশের বেশ কয়েকটি অনলাইন গণমাধ্যমে আবহাওয়া অধিদপ্তরের তথ্যের বরাতে ‘ঈদের চাঁদ দেখা যাবে শুক্রবার সন্ধ্যায়’ মর্মে নিশ্চিত করে সারা দেশে সংবাদ পরিবেশিত হয়েছে। প্রতিবেদনে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তির বরাতে বলা হয়েছে, আগামী ২১ এপ্রিল সন্ধ্যে ৬টা ২৫ থেকে ৭টা পর্যন্ত সময়ে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সংবাদটি ইসলামিক ফাউন্ডেশন, ধর্মবিষয়ক মন্ত্রণালয়সহ ౠজাতীয় চাঁদ দেখা কমিটির গোচরিভূত হয়েছে।

এরপর ইফা জানায়, হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত প্রদানের জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এ ছাড়াও কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা এবং দেশের বিজ্ঞ আলেম ওলামাগণ সদস্য হিসেবে রয়েছে🌳ন। সারা দেশ থেকে জেলা প্রশাসকগণের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির কাছ থেকে প্রাপ্ত তথ্য বিচা🀅র বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি সিদ্ধান্ত নিয়ে থাকে। এরপর ঘোষণা দেয়। এই কমিট মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদিত।

বক্তব্যে আরও বলা হয়, চাঁদ দেখা নিয়ে এ ধরনের অগ্রীম বিভ্রান্তিকর এ൲বং এখতিয়ার বহির্ভূত সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো যাচ্ছে। একইসঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্ব সাধারণের কাছে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ হতে বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।

শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ওই দিন সারা দেশ থেকে চাঁদ দেখার সংবাদ প্রাপ্তির সাপেক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ মো. ফরিদুল হক খান ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত তারিখ ঘোষণা ক🐽রবেಞন।

Link copied!