• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গার্মেন্টস সেক্টরে অস্থিরতা নেই : শাজাহান খান


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১১, ২০২৩, ০২:৫৫ পিএম
গার্মেন্টস সেক্টরে অস্থিরতা নেই : শাজাহান খান

বাংলাদেশের গার্মেন্টস সেক্টরে অস্থিরতা নেই বলে জানিয়েছেন সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি বলেছেন, “শ্রমিকদের বিভিন্ন সমস্যা সমাধানের ﷽জন্য আমরা সরকারের সঙ্গে অনেকবারই আলোচনায় বসেছি এবং তাতে সফলতাও এসেছে। গার্মেন্টস সেক্টরে যে অস্থিরতাটা আগে ছিল, সেটা এখন আর নেই। আন্দোꦇলন হবে স্বাভাবিক কিন্তু সেটি অন্যায় নয়। সরকারের দায়িত্ব সেটাকে বিবেচনায় নিয়ে সমাধান করা।”

মঙ্গলবার (১১ জুলাই) জাত🍒ীয় প্রেস ক্লাবে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসিℱ) আয়োজিত এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

শাজাহান খান বলেন, “গার্মেন্টস মালিকরা কিন্তু একটা সংগঠনের মাধ্যমে ঐক্যবদ্ধ। কিন্তু শ্রমিক𓆉রা বিভিন্নভাবে বিভক্ত। ২০১৩ সালে আমরা শ্রম☂িকদের বিভিন্ন অধিকার নিয়ে আন্দোলন করেছিলাম। তাতে একটি ইতিবাচক ফলাফল এসেছিল।”

তিনি বলেন, “বর্তমানে শ্রমিকরা বিভিন্ন অঙ্কের বেতন পায়। এটা ঠিক যে,🙈 সে বেতনটাকে আমরা একটি স্কেলে নিয়ে আসতে পারিনি। তবে 🐟তা নিয়ে আসার সময় এখনো আছে। কিন্তু তার আগে শ্রমিকদের মধ্যে বিভিন্ন দলের যে বিভক্তি আছে তা দূর করতে হবে।”

তিনি আরও বলেন, “শ্রমিকদের মজুরি বোর্ড নিয়ে আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। আসলে মালিক কিন্তু ♌টাকা দেয়, যেটা আদায় করা বেশ কষ্টসাধ্য। সেটা সম্ভব করতে হলে শ্রমিকদের মধ্যে সুদৃঢ় ঐক্য থাকতে হবে।”

আইবিসির সাধারণ সম্পাদক কুতুবউদ্দিন 𝓀আহমেদের সঞ্চালনায় গোলটেবিল আলোচনায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন আইবিসির সভাপতি আমিরুল হক আমিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহ মোহাম্মদ আবু জাফর ও সিপিডির পরিচালক খন্দকার মোয়াজ্জেম।

Link copied!