• ঢাকা
  • বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪, ২৬ ভাদ্র ১৪৩১, ৬ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


২১ দিনে রিজার্ভ কমলো ১৭৭ কোটি ডলার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪, ০৯:৩৭ পিএম
২১ দিনে রিজার্ভ কমলো ১৭৭ কোটি ডলার
ডলার। ফাইল ফটো

দেশের ডলার সংকট সমাধানে প্রবাসী আয়ে নজর দেওয়া হলেও সেখানে আশানুরূপ সুসংবাদ নেই। তাই আমদানির চাহিদা অনুযায়ী বৈদেশিক মুদ্রা না থাকায় প্রতিদিনই ডলার বি‌ক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এতে দেশে বৈদেশিক মুদ্রার স🎃ঞ্চয় বা রিজার্ভ কমছে।

গত ৩ জানুয়ারি বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ২ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার। ডলার বিক্রি অব্যাহত থাকায় চলতি মাসের ২১ দিনে ১🔯৭৭ কোটি ডলার রিজার্ভ কমে🧸ছে। এ সময় রিজার্ভ দাঁড়িয়েছে ২ হাজার ৫২৩ কোটি ডলারে।

বাংলাদেশ ব্যাং🍸কে𝓰র সবশেষ প্রতিবেদন থেকে রিজার্ভের এ চিত্র পাওয়া যায়।

এদিকে সংকটের কারণে রিজার্ভ থেকে বাজারে ডলার বিক্রি করা হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা জানান, চলতি মাসে আকুর বিল পর🃏িশোধ হয়েছে। রপ্তানি ও রেমিট্যান্স প্রবাহ কম থাকায় এই রিজার্ভ 𒁏কমছে।

প্রতিবেদন অনুযায়ী, ২৪ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের গ্রোস রিজার্ভ কমে দাঁড়া🐓য় ২ হাজার ৫৩৩ কোটি ডলার। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী বিপিএম-৬ ম্যাথোডের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের হিসাবের সঙ্গে ৫২১ কোটি ডলারের পার্থক্য রয়েছে। বিপিএম-৬ ম্যানুয়াল অনুযায়ী গ্রস রিজার্ভ ২ হাজার ২ কোটি ডলার। ২১ দিনে গ্রোস রিজার্ভ কমেছে ১৭৭ কোটি ডলার এবং বিপিএম-৬ কমেছে ১৭২ ডলার। ২০২৩-২৪ অর্থবছরের শুরুতে গ্রোস রিজার্ভ ছিল ২ হাজার ৯৭৩ কোটি ডলার আর বিপিএ♊ম-৬ অনুযায়ী ছিল ২ হাজার ৩৩৭ কোটি ডলার।

বাংলাদেশ ব্যাংকের প্রকৃত রিজার্ভের আরেকটি হিসাব রয়েছে। যা শুধুমাত্র আইএমএফকে দেওয়া হয়। প্রকাশ করা হয় না। সেই হিসাবে দেশের প্রকৃত রিজার্ভ এখনꦆ ১ হাজার ৬০০ বিলিয়ন ডল𒉰ারের নিচে।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!