• ঢাকা
  • সোমবার, ০২ সেপ্টেম্বর, ২০২৪, ১৮ ভাদ্র ১৪৩১, ২৮ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


খুলনা ও বরিশালে ভোট: সিসি ক্যামেরায় নজর রাখছে ইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১২, ২০২৩, ১০:০৩ এএম
খুলনা ও বরিশালে ভোট: সিসি ক্যামেরায় নজর রাখছে ইসি

রাজধানীর আগ🅘ারগাঁওয়ের নির্বাচন ভবনে বসে সিসি ক্যামেরার মাধ্যমে বরিশাল ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ভোটের পরিস্থিতির ওপর নজর রাখছেন নির্বাচন কমিশনের সদস্যরা। সোমবার (১২ জুন) সকাল ৮টায়𝕴 ভোট গ্রহণ শুরু হয়েছে, যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। দুই সিটিতেই ভোট গ্রহণ হচ্ছে ইভিএমে। এ দুই সিটিতে আট লাখের বেশি ভোটার মেয়র ও ওয়ার্ড কাউন্সিলর পদে তাদের পছন্দের প্রার্থী নির্বাচন করবেন।

প্রধান নির্বাচন কমিশনার⭕ কাজী হাবিবুল আউয়াল বলেন, “নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা ও মো. আলমগীর নির্বাচন ভবনের বেজমেন্টে স্থাপিত সিসিটিভি মনিটরিং কন্ট্রোল রুম থেকে সরাসরি ভোট গ্রহণ পর্যবেক্ষণ করছেন।”

দুই নগরেই প্রতিটি ভোটকক্ষে একটি করে এবং প্রতিটি কেন্দ্রের প্রবেশপথে দুটি করে সিসি ক্যামেরা বসানো হয়েছে। বরিশালে ১ হাজার ১৪৬টি এবং খুলনায় ২ হাজার ৩১০টি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করছে নির্൩বা𓆉চন কমিশন।

এদিকে খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে প্রতিটি কেন্দ্রেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। মাঠে টহল দিচ্ছে র‍্যাব ও বিজিবি। এ ছা▨ড়া বরিশালে ১২৬টি ভোটকেন্দ্রের ১০৬টি ও খুলনায় ২৮৯টি ভোটকেন্দ্রের ১৬১টি গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

গাজীপুরের মতোই বরিশাল ও খুলনার কেন্দ্রে কেন্দ্রে বসানো হয়েছে সিসি ক্যামেরা, যার মাধ্যমে ঢাকায় বসে সরাসরি ভোটের পরিস্থিতিতে নজর রাখছে ন🍨ির্বাচন কমিশন।

বরিশাল সিটি করপোরেশনে মেয়র পদে 𓆏৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১১৫ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৪২ জন লড়ছেন। এ🍒 ছাড়া খুলনা সিটি করপোরেশনে মেয়র পদে ৫ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৩৬ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৯ জন লড়ছেন।

এদিꦐকে নির্বাচন উপলক্ষে ৭২ ঘণ্টার জন্য নিষিদ্ধ করা হয়েছে মোটরসাইকেল চলাচল। ভোটের দিন সীমিত থাকবে যনꦍ্ত্রচালিত যান চলাচল। এ ছাড়া নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সব ধরনের মিছিলের ওপরও। ভোট দেওয়ার সুবিধার্থে ভোটের এলাকায় ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি।

খুলনা সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন বলেন, “সকাল ৮টা থেকে খুলনা সিটি নির্বাচনের ভোট শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সার্কুলার অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া বিভিন্ন জায়গায় চেকপোস্ট বসানো হয়েছে। আমি আশাবাদী, একটি ভালো নির্বাচন হবে। নির্বাচনের ফল ঘোষণা করা হবে ꦉখুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে।”

খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আꦫরেফীন বলেন, “নির্বাচনের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বিজিবি মোতায়েন করা হয়েছে। বিজিবির টহল টিমের ൩সঙ্গে ১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছেন।”

দুই সিটির ভোট নিয়ে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, “খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচন গাজীপুর সিটি নির্বাচনের চেয়ে ভালো হবে। অনিয়মের সঙ্গে কেউ জড়িত হলে তাদের 🧸বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে কমিশন। তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনের বিধিবিধান প্রতিপালনে আমাদের অবস্থান কঠোর ছিল। খুলনা ও বরিশাল সিটি নির্বাচনের প্রতিটি পদক্ষেপ আমরা সুষ্ঠু ও নিরপেক্ষভাবে নজরে রাখছি। ভোটের দিনও আমরা সরাসরি সিসি ক্যামেরায় এ নির্বাচন পর্যবেক্ষণ করব।”

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!