• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


বাজেট ২০২৪-২৫

মূল্যস্ফীতির লক্ষ্য ৬ দশমিক ৫ শতাংশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ৬, ২০২৪, ০৪:১৩ পিএম
মূল্যস্ফীতির লক্ষ্য ৬ দশমিক ৫ শতাংশ
মুদি দোকান। ছবি : সংগৃহীত

জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ 🅘৯৭ হাজার কোটি ট💛াকার বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বাজেট পেশের সময় মূল্যস্ফীতির লাগাম ৬ দশমিক ৫০ শতাংশে বেঁধে রাখার প্রত্যাশা করেছেন তিনি।

বৃ꧂হস্পতিবার (৬ জুন) জাত🧸ীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রস্তাবিত এ বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

মূল্য✱স্ফীতি নিয়ন্ত্𝓰রণে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে জোর দিয়েছে সরকার। 

বাংলাদেশ পরিসংখ্যা ব্যুরোর (বিবিএস) এক পরিসংখ্যান বলছে, চলতি বছরের এপ্রিল মাসে দেশে সার্বিক মূল্যস্ফ꧑ীতি হয়েছিল ৯ দশমিক ৭৪ শতাংশ, যা ১১ বছরের মধ্যে সর্বোচ্চ। মে মাসে সার্বিক মূল্যস্ফীতির হার আরও বেড়ে ৯ দশমিক ৮৯ শতাংশ হয়।

এদিকে সাড়ে ৬ শতাংশে মূল্যস্ফীতি নামিয়ে আনাকে চ্যালেঞ্জ বলছেন অর্থনীতিবিদরা। তবে সাড়ে ৬ শতাংশে নামিয়ে আনা কঠিন হলেও কিছু প🌞লিসি সঠিকভাবে বাস্তবায়ন চলমান রাখলে কাছাকাছি যাওয়া সম্ভব বলেও মত অর্থনীতিবিদদের।

দেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রস্তাবিত এ বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। যা আগের অর্থবছরের (২০২৩-২৪) চেয়ে ৩৬ হাজার কোটি টাকার বেশি। চলতি অর্থবছরের বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার কোটি টাকা। এবারের বাজেট বক্তব্যের প্রতিপাদ্য ꦏধরা হচ্ছে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’।

এবারের বাজেটের শিরোনাম দেওয়া হয়েছে ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অঙ্গীকার।’ অর্থমন্ত্রীর প্রথম বাজেট♉ হলেও টানা চতুর্থ মেয়াদে গঠিত বর্তমান সরকারের এটি প্রথম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ২১তম বাজেট।

আগামী বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৬ দশমিক ৫ শতাংশ। চলতি অর্থবছরের বাজেটেও একই লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। পরে যদিও লক্ষ্যমাত্রা বাড়িয়ে করা হয় ৭ দশমিক ৫ শতাংশ। অথচ চলতি অর্থবছরজুড়েই মূল্যস্ফীতির হার ছিল ৯ শতাংশের বেশি। এদিকে আগামী অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার ধরা হচ্ছে ৬ দশমিক ৭৫ শতাংশ। চলতি অর্থবছরে এ হার ৭ দশমিক ৫ শতাংশ ধরা হলেও পরে তা ৬ দশমিক ৫ শতাং🦩শে নামিয়ে আনা ꦗহয়।

আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে মোট রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হচ্ছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। এর মধ্যে জ♔াতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা হচ্ছে চার লাখ ৮০ হাজার কোটি টাকা। করবহির্ভূত ও অন্যান্য আয়ের লক্ষ্যমাত্রা হচ্ছে ১৫ হাজার কোটি টাকা। কর ছাড়া প্রাপ্তি ধরা হয়েছে ৪৬ হাজ༺ার কোটি টাকা। আর বৈদেশিক অনুদান থেকে সংগ্রহের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ৪ হাজার ৪০০ কোটি টাকা।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!