• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


দাম বেড়ে সোনার ইতিহাস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৪, ২০২৪, ০৮:২৯ পিএম
দাম বেড়ে সোনার ইতিহাস
জুয়েলারির দোকান। ছবি : সংগৃহীত

দেশের বাজারে ভরিতে এক হাজার ১৯০ টাকা বাড়িয়ে ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনার দাম এক লাখ ২০ হাজার ৮১ টাকা নির্🌞ধারণ করা হয়েছে। যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। ܫসোমবার (১৫ জুলাই) থেকে নতুন এ দাম কার্যকর হবে।

রোববার (১৪ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি🍨 (বাজুস)।

এতে বলা হ🃏য়, স্থানীয় বাজারে তেজাবি সোনার মূল্য বেড়েছে। ফলে সার্বিক পরিস্থিতি বিবেচনায় সোনার নতুন দাম নির্ধারণ করা হয়েছে। নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটের সোনার দাম পড়বে এক লাখ ২০ হাজার ৮১ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি এক লাখ ১৪ হাজার ৬২২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৮ হাজার ২৪৬ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভ🐬রি সোনার দাম ৮১ হাজার ২২৯ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সোনার বিক্রয় মূল্যের সঙ্গে সরকার-নির্ধারিত ৫ শতাংশ ভ্যাটꦉ ও বাজুস-নির্ধারিত ন্যূনতম মজুরি ৬ শতাংশ যুক্ত করতে হব👍ে। তবে গহনার ডিজাইন ও মানভেদে মজুরির তারতম্য হতে পারে।

এদিকে সোনার দাম বাড়লেও অপরিবর্তিত রাখা হয়েছে𒁃 রুপার দাম। ক্যাটাগরি অনুযায়ী বর্তমানে ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম দুই হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের দাম দুই হাজার ৬ টাꦬকা, ১৮ ক্যারেটের দাম এক হাজার ৭১৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম এক হাজার ২৮৩ টাকা।

এর আগে, সর্বশেষ গত ৭ জুলাই দেশের বাজারে সোনার দাম সমন্বয় করেছিল বাজুস। সে সময় ভরিতে এক হাজার ৬০৯ টাকা বাড়িয়ে ২২ ক্যারেট♊ের এক ভরি সোনার দাম এক লাখ ১৮ হাজার ৮৯১ টাকা নির্ধারণ করা হয়েছিল। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি এক লাখ ১৩ হাজার ৪৯১ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৭ হাজ🐼ার ২৭৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ৮০ হাজার ৪২৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

Link copied!