• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘জীববৈচিত্র্য রক্ষা করে ইকো-ট্যুরিজম সুবিধা বাড়ানো হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০৫:৫৭ পিএম
‘জীববৈচিত্র্য রক্ষা করে ইকো-ট্যুরিজম সুবিধা বাড়ানো হবে’

বান্দরবানে জীববৈচিত্র্য রক্ষা করে ইকো-ট্যুরিজম সুবিধা বাড়ানো হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেছেন, “বান্দরবানে আগত দেশি-বিদেশি পর্যটকেরা যাতে এখানকার অপার 💖প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন সেজন্য গাছ লাগানোসহ প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ🐲্রহণ করবে স্থানীয় বন বিভাগ।”

বৃহস্পতিবার (৯ মার𓆉্চ) ইকো-ট্যুরিজম সম্ভাবনা যাচাইয়ের জন্য বান্দরবান বন বিভাগ ও বান্দরবান পাল্পউড প্ল্যান্টেশন বিভাগের আওতাধীন বনাঞ্চলসমূহ পরিদর্শন শেষে নীলগিরিতে অবস্থিত রেস্ট হাউজে অনুষ্ঠিত বৈঠকে তিনি এসব কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, “স্থানীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোকেরা যাতে জীববৈচিত্র্য রক্ষা করে🎉 জুম চাষ করে, পাহাড়ে যাতে আগুন না লাগ🌌ায় সে বিষয়ে তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিতে হবে। সরকার তাদের জীবনমান উন্নয়নে জীবিকা সহায়ক পরিবেশ সৃষ্টি করবে।”

তিনি বলেন, “বান্দরবানের সংরক্ষিত ১ লাখ ৮৫ হাজার একর পাহাড়ি বনাঞ্চলের বৃক্ষহীন স্থানগুলোতে ব্যাপক হারে বৃক্ষরোপণ করবে সরকার। পাহাড় বৃক্ষাচ্ছাদিত থাকলে পানি থাকবে। আর পানি থাকলে মানুষসহ অন্যান্য প্রাণী বাঁচতে পারবে। এটা প♋ৃথিবীর অন্যতম সমৃদ্ধ জীববৈচিত্র্য হট স্পট।”

তিনি আরও ব🗹লেন🏅, “সৌন্দর্য মণ্ডিত কৃষ্ণচূড়া, পলাশসহ নানা ধরনের গাছ অধিক পরিমাণে লাগানো হবে। রাস্তার দুই ধারে এ গাছ লাগানো হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও স্থানীয়দের সঙ্গে সমন্বয় করে এ সকল কর্মসূচি বাস্তবায়ন করা হবে।” 

Link copied!