• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


‘অর্থনৈতিক মন্দা আরও ব্যাপকভাবে দেখা দিতে পারে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২২, ০৭:৩০ পিএম
‘অর্থনৈতিক মন্দা আরও ব্যাপকভাবে দেখা দিতে পারে’

ভবিꦇ🃏ষ্যতের কথা চিন্তা করে বাংলাদেশের নাগরিকদের প্রতি ইঞ্চি জমিকে উৎপাদনের আওতায় আনার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, “২০২৩ সালে বিশ্বে দুর্ভিক্ষ এবং অর্থনৈতিক মন্দা আরও ব্যাপকভাবে দেখা দিতে পারে।🌞 তাই সবাইকে অনুরোধ করছি, কারও এলাকায় ১ ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে।”

মঙ্গলবার (৪ অক্টোবর) বিকেলে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে ঢাকেশ্বরী জাতীয় মন্দির অঙ্গনে উপস্থিত সনাতন♏ ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

সারা বিশ্বের অর্থনৈতিক মন্দার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমি যখন জাতিসংঘে গিয়েছি সেখানে অনেক দেশের নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে। জাতিসংঘ মহাসচিবের সঙ্গে আলোচনা হয়েছে, সবাই খুব দুশ্চিন্তাগ্রস্ত যে ২০২৩ সালে ভয়াবহ দুর্ভিক্ষ দেখা দিতে পারে। আরও ব্যাপক অর্থনৈতিক মন্দা দেখা দিতে পারে। সে ক্ষেত্রে ✨আমি বলব আমাদের দেশের মানুষকে এখন থেকেই ব্যবস্থা নিতে হবে।”

সরকার প্রধান বলেন, “করোনা মহামারির পর এলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সেই যুদ্ধের ফলে শুরু হয়েছে পাল্টা-পাল্টি নিষেধাজ্ঞা। এতে শুধু বাংলাদেশ না, বিশ্বের প্রায় প্রতিটি দেশের সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে। মূল্যস্ফীতি বাড়ছে, নিত﷽্যপণ্যের দাম বাড়ছে, বিদ্যুৎ গ্যাস এবং জ্বালানি প্রত্যেকটা জিনিসের দাম বেড়ে যাচ্ছে। এতে করে উন্নত দেশগুলোও এখন হিমশিম খাচ্ছে।”

সবাইকে দেশের মাটি ও সম্♉পদ সঠিকভাবে ব্যবহারের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমাদের মাটি অত্যন্ত উর্বর, কোনো জমি যেন অনাবাদি না থাকে। যে যা পারেন উৎপাদন বৃদ্ধি করে নিজেদের সঞ্চয় বাড়াতে হবে। বিদ্যুৎ, পানি সবকিছু ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। ভবিষ্যতের চিন্তা করে꧋ আমাদের এখন থেকেই সেভাবে কাজ করে যেতে হবে।”

Link copied!