• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সারা দেশে বৃষ্টির সম্ভাবনা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২০, ২০২২, ১২:২৩ পিএম
সারা দেশে বৃষ্টির সম্ভাবনা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গের স্থলভাগ অতিক্রম করেছে। ফলে বাং⛎লাদেশের চার বিভাগের অনেক জায়গায় এবং অন্য বিভাগগুলোর কিছু💯 কিছু জায়গায় বৃষ্টি হতে পারে বলে শনিবার (২০ আগস্ট) আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, নিম্নচাপটি আপাতত ঝাড়খণ্ডে আছে। এর ফলে বাংলাদেশে বায়ুচাপের পার্থক্যটা অনেক বেশি রয়েছে। এজন্য দেশের সমুদ্রবন্দরগুলোতে শনিবারও ৩ নম্বর সতর্ক সংকেত রেখেছি। রোববারের মধ্যে নিম্নচাপের এই অবস্থা স্বাভ𓄧াবিক হয়ে যাবে। তখন বৃষ্টি কমে যাবে। তবে দুই দিন পর আবারও বৃষ্টি বাড়বে বলে জানান এ আবহাওয়াবিদ।

এই আবহাওয়াবিদ জানান, নিম্নচাপের ফলে আজও সারা দেশে বৃষ্টি হতে পারে। তবে খুলনা, বরিশাল, রাজশাহী ও রংপুর বিভাগไের অনেক জায়গায় ভারী বর্ষণ হতে পারে। এছাড়া অন্যান্য বিভাগগুলোর কিছু জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। তাপমাত্রা যা আছে, তাই থাকবে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, নিম্নচাপে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার হতে পারে। যা দমকা/ঝোড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ ও বায়ুচাপ💦 পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এজন্য বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

Link copied!