• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভাড়াভিত্তিক ৪ বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২১, ০৫:৫৫ পিএম
ভাড়াভিত্তিক ৪ বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ল

দেশে ভাড়াভিত্তিক চারটি বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানো হয়েছে। যখন বিদ্যুৎ প্রয়োজন হবে তখনই সরকার বিদ্যুৎ কিনবে- এমন শর্তে ১ꦗ৭৩ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন চারটি কেন্দ্রের মেয়াদ বাড়াল সরকার। আগামী এক থ🤡েকে ৫ বছর পর্যন্ত করা হয়েছে নতুন মেয়াদ।

বুধবার (২৯ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক ভার্চ্যুয়ꦇালি অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ ༒বাড়ানোর কথা জা👍নান।

এ সময় সভায় অনুমোদিত প𝕴্রস্তাবের বিস্তারিত তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে পুরোনো চারটি রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ানো হয়েছে। পাশাপাশি চট্টগ্রামের মিরসরাইয়ে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার একটি নতুন বিদ্যুৎকেন্দ্র🌺 স্থাপনের অনুমোদন দেওয়া হয়।

মেয়াদ বাড়ল যেসব বিদ্যুৎকেন্দ্রের 

সিলেটের কুমারগাঁও ৫০ মে🍷গাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত অর্থাৎ ১ বছর বৃদ্ধির জন্য স্পন্সর কোম্পানি এনার্জি প্রিমা লিমিটেডের সাথে চুক্তির মেয়াদ অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৮৬ কোটি ৫২ লাখ টাকা।

ফেঞ্চুগঞ্জ ৫০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ৩ বছর বৃদ্ধির জন্য স্পন্সর কোম্পানি এনার্জি প্রিমা লিমিটেডের সঙ্গে চুক্তির মেয়াদ অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৭৮ 🌼কোটি ৬৪ লাখ টাকা।

বগুড়া ২০ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টা💜ল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ৩ বছর বৃদ্ধির জন্য স্পন্সর কোম্পানি এনার্জি প্রিমা লিমিটেডের সঙ্গে চুক্তির মেয়াদ অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১০৬ কোটি ৯২ লাখ টাকা।

আশুগঞ্জ ৫৩ মেগাওয়াট ক্ষমতার গ্যাসভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ ৫ বছর বৃদ্ধির জন্য স্পন্সর কোম্পানি ইউনাইটেড এনার্জি লিমিটেডের সঙ্গে চুক্তির মেয়াদ অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয়🎀 হবে ৪৫১ কোটি ২০ লাখ টাকা।   

এছাড়া ব💞িদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক চট্টগ্রাম জেলার মিরসরাইয়ে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস অথবা আরএলএনজি ভিত্তিক কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে কনফিডেন্স পাওয়ার হোল্ডিংস লিমিটেড, জিই ক্যাপিটাল ইউএস হোল্ডিং, কনফিডেন্স পাওয়ার লিমিটেড এবং ইলেক্ট্রোপ্যাক ইন🦩্ড্রাস্ট্রিজ লিমিটেডকে অনুমোদন দেওয়া হয়েছে। 

২০০৯ সালের আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর বি💫দ্যুৎ সংকট দ্রুত সমাধানের ল🌄ক্ষ্যে বেশ কয়েকটি ভাড়া ও দ্রুত ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন দেওয়া হয়।

এসব ভাড়াভিত্তিক বিদ্যুৎকেন্দ্রকে বৈধতা দিতে ২০১০ সালে প্রণয়ন করা হয় ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন’। শুরুতে দুই বছরের জন্য এ আইন করা হলেও পরে কয়েক দফায় সময় বাড়ানো হܫয়।  

সর্বশেষ চলতি বছরের সেপ্টেম্বরে দেশে ভাড়া🌠ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চালানোর বিশেষ আইনের মেয়াদ আরও পাঁচ বছꦍর বাড়াতে সংসদে বিল পাস হয়। বিরোধী দলের সদস্যদের আপত্তির মধ্যেই বিলটি পাস হয়। 

Link copied!