• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


গরমে রসুন ভালো রাখুন এই উপায়ে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৬, ২০২২, ১২:২৮ পিএম
গরমে রসুন ভালো রাখুন এই উপায়ে

রান্নার কাজে ব্যবহৃত কিছু উপকরণ সংরক্ষণ করে রাখা হয়। স🅺বজি বা অন্য কোনো উপকরণ সহজেই সংরক্ষণ করা যায়। 🐟এর মধ্যে রসুন অন্যতম। কিন্তু সংরক্ষণ করা রসুনের ঝাঁঝ অক্ষুন্ন থাকে না। কিছুদিন পরেই তা চলে যায়। তাই তো সঠিক উপায়ে সংরক্ষণ করতে হয় রসুন। দীর্ঘ সময় পর্যন্ত ভালো রাখতে জানতে হবে সঠিক প্রক্রিয়া। যে প্রক্রিয়ায় অন্তত ৬ মাস সংরক্ষণ করে খাওয়া যাবে রসুন।

রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। গরম ভাতে কাঁচা রসুনও খেয়ে থাকেন অনেকে। বাজারে ছোট এবং বড় দুই ধরণের রসুন পাওয়া যায়। সব রসুনের মান ভালো হয় না। কেনার আগে অবশ্যই রসুনের মান যাচাই করা প্রয়োজ🎃ন। তাই রসুন꧋ দীর্ঘসময় সংরক্ষণ করতে চাইলে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে।

  • ভালো রসুন কিনতে হবে। সব সময় বড় কোয়ার রসুন কিনুন। এটি দীর্ঘসময় ভালো থাকবে। ছোট কোয়ার রসুনের ঝাঁঝও দ্রুত চলে যায়।
  • আস্ত রসুন দীর্ঘ দিন ভালো রাখার উপায় রয়েছে। এই প্রক্রিয়ায় ঘরের শুকনো স্থানে রসুন রেখে দিন। মনে রাখবেন, খোসা ছাড়ানো যাবে না। ভেজা জায়গায় রসুন রাখতে দ্রুতই নষ্ট হয়ে যাবে।
  • রসুন রাখার স্থানটিতে যেন আলো, তাপ, আর্দ্রতা কম থাকে। এগুলো রসুনকে স্পর্শ করলে রসুন নষ্ট হয়ে যেতে পারে। তাছাড়া বদ্ধ স্থানেও রসুন সংরক্ষণ করা যাবে না। বাতাস চলাচল করে এমন স্থান বেছে নিন। 
  • রসুন নেটের ব্যাগে রেখে ঝুলিয়ে রাখতে পারেন। এতে বাতাস চলাচলে সুবিধে হবে। আবার কোনো ঝুড়িতেও রাখতে পারেন রসুন।
  • খোসা ছাড়ানো রসুনের কোয়া ভালো কৌটা ব্যবহার করতে পারেন। বাতাস নিরোধক কৌটাতে  খোসা ছাড়ানো রসুনগুলো রাখুন। এরপর সেই কৌটা ফ্রিজে তুলে দিন। এক্ষেত্রে কাঁচের কৌটা হলে ভালো হয়। এতে রসুনের কোয়া ভালো রয়েছেন কিনা তা দেখা যায়। 
  • রসুন কুচি করে রাখতে চান? রসুন কুচি করে রাখলে এর স্বাদ ও গন্ধ চলে যায়। তবুও রান্নার প্রয়োজনে যদি কুচি করা রসুন তুলেই রাখতে চান তবে কৌশল জানুন। কুচি করা রসুন ভিনিগারে ভিজিয়ে নিন। এরপর ফ্রিজে তুলে রাখুন। দীর্ঘদিন ভালো থাকবে।
  • বাটা বা পেস্ট করা রসুন দীর্ঘদিন ভালো রাখতে চাইলে কাঁচের বা প্লাস্টিকের পাত্রে সংরক্ষণ করুন। বাটা রসুনে লবণ মিশিয়ে নিন। এরপর এটি বাতাস নিরোধক পাত্রে তুলে ডিপ ফ্রিজে রাখুন। রান্নার ঘণ্টাখানেক আগে বের করে নিন এবং চামচের সাহায্যে রসুন পেস্ট তুলে নিন। এতে বাটা রসুন অনেকদিন ভালো থাকবে।
Link copied!