• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


শুষ্ক ত্বকে ভরসা রাখুন তুলসীতে, কীভাবে ব্যবহার করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ১২:০৯ পিএম
শুষ্ক ত্বকে ভরসা রাখুন তুলসীতে, কীভাবে ব্যবহার করবেন
ছবি: সংগৃহীত

সর্দি-কাশির হাত থেকে বাঁচতে তুলসীপাতার উপর ভরসা রাখেন অনেকেই। এ ছাড়াও কিন্তু তুলসীপাতায় নানা ধরনের গুণ রয়েছে।  বিশেষজ্ঞদের মতে, সুস্থ থাকতে প্রতিদিন একটি করে তুলসী পাতা চিবিয়ে খান। বাসার বারান্দায় যেখানে আল꧒ো–বাতাস চলাচল করে, সেখানে লাগিয়ে রাখতে পারেন উপকারী তুলসীগাছ। তবে শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা না, ত্বক ভালো রাখতেও কাজ করে তুলসী। তুলসীপাতা অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। কীভাবে ব্যবহার করলে ভালো ফল পাবেন জেনে নিন-

ব্রণ দূর করতে
তুলসী পাতায় রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল, অ্যান্টি-ভাইরাল উপা𝓀দান। তুলসীর গ🌳ুণে ব্রণ দূর হয়। ব্ল্যাকহে়ড্স কমাতেও তুলসীর জুড়ি মেলা ভার। নিয়মিত এই পাতার রস ব্যবহারে দ্রুত দাগ দূর হবে।

ক্লিনজিং করতে
ত্বকের রন্ধ্রে রন্ধ্রে জমে থাকা ময়লা সহজে দূর হতে চায় না। নামী সংস্থার দামি ফেসওয়াশ ব্যবহার করেও ত্বক ভিতর থেকে পরিষ্কার হয়ে ওঠে না। তুলসী এক্ষেত্রে দারুণ কার🔯্যকরী। রূপচর্চায় তুলসী ব্যবহার করলে ত্বক অনেক বেশি মসৃণ হয়।

ত্বকের দাগ দূর করে
ত্বকের কালো দাগছোপের সমস্যা কমাতে ব্যবহার করতে পারেন তুলসি পাতা। কারণ এই পাতায় আছে প্রচুর অ্য﷽ান্টি-অক্সিডেন্ট। 🧸এটি ত্বকের দূষিত পদার্থ বের করে দিতে কাজ করে। ফলে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে সহজে। ত্বকের যত্নে তাই নিয়মিত ব্যবহার করতে পারেন তুলসি পাতা।

অকাল-বার্ধক্য আটকাতে
বিভিন্ন কারণে অল্প বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়তে শুর🌜ু করে। তুলসী ত্বকের তা🍌রুণ্য বজায় রাখে। ত্বক ভিতর থেকে ঝলমলে করে তোলে। ত্বকে পুষ্টি জোগাাতেও তুলসী উপকারী।

কীভাবে ব্যবহার করবেন
শুষ্ক ত্বকের জন্য তুলসি পাতার পেস্ট বা তুলসি পাতার গুঁড়া নিন। এবার তার সঙ্গে মিশিয়ে নিন টক দই। এবার মিশ্রণটি আপন﷽ার মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে নিন।

Link copied!