• ঢাকা
  • শনিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৪, ২২ ভাদ্র ১৪৩১, ২ রবিউল আউয়াল ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


সম্পর্কে ভুল বোঝাবুঝি বাড়ে যেসব কারণে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১২, ২০২৪, ০২:২৫ পিএম
সম্পর্কে ভুল বোঝাবুঝি বাড়ে যেসব কারণে
ছবি: সংগৃহীত

আমাদের মান-অভিমান, অনুরাগ সমস্তই জমা হয় প্রিয়জনের নামে। সম্পর্কে ভালোবাসা ও প্রাধান্য বেশি থাকে বলে ভুꦡল বোঝাবুঝির ভয়টাও থাকে বেশি। ভালোবাসার এই অংশকে মেনে নিয়েই আমরা এগিয়ে যাই।  ছোটখাটো ঝড়-ঝাপটা অনায়াসে সহ্য করে নেয় এই সম্পর্ক। কিন্তু কখনো কখনও🍷 সেই ভুল বোঝাবুঝি বেড়ে যায়। চলুন জেনে নেই সম্পর্কে ভুল বোঝাবুঝি বাড়ে কখন-

সমস্যার সমাধান না করা
যখন কোনো বিষয় নিয়ে দুজনের ভুল বোঝাবুঝি হবে তখন দুই পক্ষের কথা শুনতে হবে। অনেকেই ভাবে সময়ের সঙ্গে সঙ্গে ঠিক হয়ে যাবে। আপনি মনে করেন, আপনাকে আপনার সঙ্গী বুঝবে ফলে সমস্যার সমাধান করেন না।༺ হয়ত অনেক সময় তখনকার মতো সব ঠিকঠাক হয়েও যায় তবে সমস্যাটা রয়ে যায়। ফলে আবার যেকোন সময় ভুল বোঝাবুঝি বেড়ে যেতে পারে এবং সম্পর্কের অবনতি হতে পারে।

সমালোচনা করা
সঙ্গী মানে প্রতিদ্বন্দ্বী নয়। যে আপনার সঙ্গে থাকে আপনার ভালো মন্দে যে অংশীদার তার কোন ভুল হলে সেটা ধরিয়ে দিন। কখনও কখনও হয়ত সমালোচনাও হবে পারে কিন্তু তাই বলে তার কাজের সারাক্ষণ সমালোচনা করবেন, আক্রমণ করে কথা বলবেন তা ঠিক না। আপনি যদি অনবরত তাকে আক্রমণ করে কথা বলতে থাকেন তাহলে খুব স্বাভাবিকভাবেই তার 🐈কাছ থেকে সম্মান আশা করতে পারবেন না। যদি চান সে আপনাকে বুঝুক, তাহলে তাকেও বোঝার চেষ্টা করতে হবে।

কথা বলা বন্ধ করে দেওয়া
যেকোনও বিষয় নিয়ে ভুল বোঝাবুঝি হতেই পারে, রাগও হতে পারে। রাগ করে কথা ব꧋লা বন্ধ🌸 করে দিলেই বিপদ। রাগ করে কথা বলা বন্ধ করে দেওয়া সমাধান নিয়ে আসবে না বরং দূরত্ব বাড়াবে। তাই যে সমস্যাই হোক না কেন কথা বলে সমাধান করুন।

দোষারোপ
নিজে দোষ থেকে বাঁচতে সঙ্গীকে দোষারোপ💮 করেন? যেকোনো ভুলের দায় তার কাঁধে ঠেলে দেন? এমনটা করতে থাকলে নিজেকে হয়তো সাময়িক কিছু ঝামেলা থেকে রক্ষা করতে পারবেন কিন্তু আপনাদের সম্পর্ক ক্ষতিগ্রস্ত হতে থাকবে। তাই দোষারোপ বন্ধ করুন। এমনকী যদি সে সত্যিই দোষ করেও থাকে তবে তাকে শোধরানোর জন্য বুঝিয়ে বলুন। এক্ষেত্রে আপনার দোষারোপ করার অভ্যাস থাকলে তা ভুল বোঝাবুঝির সৃষ্টি করবেই।

Link copied!