• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ফ্রিজ বেশিদিন ভালো রাখার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩, ১২:৪৬ পিএম
ফ্রিজ বেশিদিন ভালো রাখার উপায়

বর্তমান সময়ে ফ্রিজ ൲যেহেতু আমাদের জীবনের অতি গুরুত্বপূর্ণ একটি অংশ, তাই এটির যত্ন নেয়াও আবশ্যক। কারণ ফ্রিজ খাবার সংরক্ষণের কাজে ব্যবহার করা হয়, সে কা🎃রণেই নিয়মিত ফ্রিজ পরিষ্কার রাখা জরুরি। চলুন আজ জেনে নিই ফ্রিজ দীর্ঘদিন ভালো রাখার জন্য কীভাবে পরিষ্কার করবেন—

জিনিসপত্র বের করতে হবে
ফ্রিজ পরিষ্কার করার জন্য প্রথমেই ফ্রিজের বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন করুন। এরপর ফ্রিজের দরজা খুলে রাখতে হবে। এতে ফ্রিজের বরফ আলাদা💮 করে ওঠাতে হবে না, নিজ থেকেই গলে যাবে। এবার ফ্রিজের ভেতরে থাকা সবকিছু বের করে নিরাপদ স্থানে রাখুন। কারণ ভেতরে জিনিসপত্র থাকলে ফ্রিজ পরিষ্কার করতে অসুবিধা হবে। ফ্রিজের ভেতﷺরে থাকা খাবারগুলো একটি ঢাকনাসহ বালতিতে রেখে ঢেকে রাখুন। এতে সেগুলোর বরফ কম গলবে। ফ্রিজ পরিষ্কার করতে সময় লাগলেও খাবারগুলো নষ্ট হবে না।

ফ্রিজের তাক খুলে রাখতে হবে
 ফ্রিজের তাক, ড্রয়ার ও ছোট সেলফগুলো খুলে নিরাপদ স্থানে রেখে দিন। খেয়াল রাখুন সেগুলোর ෴কোনোটা যেন ভেঙে না যায়। হালকা গরম পানিতে ডিটারজেন্ট মিশিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্পঞ্জ দিয়ে ভালো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর শুকনো ক♈াপড় দিয়ে মুছে শুকিয়ে নিতে হবে।

স্প্রে করে নিতে হবে
একটি বোতল🎀ে ডিটারজেন্ট মেশানো পানি ভরে ফ্রিজের ভেতরে স্প্রে করে নিন। এরপর নরম স্পঞ্জ দিয়ে ভালোভাবে ঘষে নিতে হবে। এরপর ফ্রিজের কর্নারের রাবারগুলো ব্রাশের সাহায্যে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এরপর পুরো ফ্রিজ মুছে নিন। ভালো করে মোছা হয়ে গেলে তাক,  ড্রয়ার এবং ছোট সেলফগুলো আবার আগের জায়গায় সেট করে রাখুন।

ফ্রিজের সুইচ অন করতে যাবেন না
পরিষ্কারের পালা শেষ। তবে সঙ্গে সঙ্গেই ফ্🐲রিজের সুইচ অন করা যাবে না। অন্তত ঘণ্টা দুই এভাবে অপেক্ষা করুন। এরপর ফ্রিজের সুইচ অন করুন এবং এতে জিনিসপত্রগুলো রেখে দিন। ফ্রিজের দরজার এক কোণে এক টুকরো লেবু রেখে দিতে পারেন। এতে সহজে ফ্রিজে গন্ধ হবে না।

এইভাবে পরিষ্কার করলে ফ্রিজ অনেকদিন ভালো 💮থাকবে। এবং নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।

Link copied!