• ঢাকা
  • সোমবার, ২৬ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২০ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভাঙা বন্ধুত্ব জোড়া লাগাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ০৬:৩৪ পিএম
ভাঙা বন্ধুত্ব জোড়া লাগাবেন যেভাবে
ছবি: সংগৃহীত

শিশুদের মধ্যে নতুন বন্ধু তৈরির একটা প্রাকৃতিক দক্ষতা থাকে। কিন্তু প্রাপ্তবয়স্ক অবস্থায় যেটা হয়ে পড়ে দুরূহ। কারণ আপনি চাইলেই কাউকে বলতে পারবেন না যে, "আপনি আমার বন্ধু হবেন?" তবে নতুন করে আর কারো সঙ্গে বন্ধুত্ব করা না গেলেও পুরোনো ভাঙা বন্ধুত্ব জোড়া লাಌগাতে পারেন।

সব ধরণের সম্পর্কে যেমন আছে উত্থান পতন তেমনি বন্ধুত্বেও। হয়ত কোন রাগ অভিমানে বন্ধুর সঙ্গে সম্পর্ক নষ্ট হয়ে গেছে । কিন্তু আপনার তাকে খুব মনে পড়ে। কিংবা যে কারণে বন্ধুত্ব ভেঙে গেছিল সেটা হয়ত তেমন জোড়ালো কোনও সমস্যা না।⛦ আবার আপনার ভালো কিংবা খারাপ সময়ে তার অভাব বোধ করছেন সেক্ষেত্রে এই ভাঙা সম্পর্ক জোড়া লাগাতে পারেন। আর জোড়া লাগানোর উদ্যোগটা না হয় আপনি–ই নিলেন! চলুন জেনে নেই ভাঙা সম্পর্ক জোড়া লাগাবেন যেভাবে-

  • বন্ধুর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে থাকলে প্রথমে কোন না কোন মাধ্যমে যোগাযোগ শুরু করুন। যদি সেটা অনলাইনে করেন সেক্ষেত্রে শুরুটা না হয় ‘হায়’ ‍দিয়েই করুন। তারপর পুরোনো বন্ধুত্বের রেশ ধরে নতুন করে কথা বলা শুরু করুন। নিজেদের ভালো সময়ের স্মৃতিচারণ করুন।
  • আপনি কথা শুরু করলেই যে অপর পক্ষ একই রকম ব্যবহার করবে, তেমন কিন্তু নাও হতে পারে। এমনও হতে পারে, আপনার বন্ধুত্বের ডাকে তিনি সাড়া দেননি। এত দিনের শীতল সম্পর্কে মুহূর্তেই উষ্ণ হয়ে যাবে, এমনটা ভাবা বোকামি। সুতরাং অস্থিরতা সামলে সময় দিন। তাকেও ভাবতে দিন, কথা চালিয়ে যান।
  • যার সঙ্গে আপনি ফের সম্পর্ক জোড়া লাগাতে চান, তাকে সেকথা জানান। দুজনে একসঙ্গে বসে কথা বলুন। দূরত্ব ঘুঁচিয়ে নিন। শুরুতেই সবকিছু ঠিক হয়ে যাবে না।
  • ধীরে ধীরে কথা আগাতে থাকুন। তাকে বাসায় ডাকুন বা কোথাও গিয়ে দেখা করুন। এক্ষেত্রে নিজেদের পছন্দের কোনও জায়গা হতে পারে। সেখানে মন খুলে কথা বলুন।
  • যেহেতু আপনারা দুইজন সম্পূর্ণ ভিন্ন দুইজন মানুষ তাই খুব স্বাভাবিকভাবেই দুজনের মধ্যে অনেক বিষয়ে অমিল হতে পারে। সেসব ঝেড়ে ফেলে আপনাদের সম্পর্কটিকে সম্পূর্ণ ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখার চেষ্টা করুন। দুজনের মধ্যের দূরত্ব দূর করুন।
  • ক্ষমা চাওয়া বা দুঃখ প্রকাশ করা অনেক বড় একটি গুণ। এর মাধ্যমে অনেক বড় বড় ভাঙনও ঠেকানো সম্ভব। তাই আপনার যেটুকু দায়, সেটুকুর উল্লেখ করে ক্ষমা চেয়ে নিন।
Link copied!