• ঢাকা
  • মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০২৪, ১১ ভাদ্র ১৪৩১, ২১ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


এবার সিয়েরা লিওনের ওপর মার্কিন ভিসা নীতি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ০১:৫৯ পিএম
এবার সিয়েরা লিওনের ওপর মার্কিন ভিসা নীতি
অ্যান্টনি ব্লিঙ্কেন । সংগৃহীত

আফ্রিকার দেশ সি🔴য়েরা লিওনের জন্য ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৩১ আগস্ট) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, সিয়েরা লিওনে ২০২৩ সালে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনসহ সে দেশের গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার জন্য যারা দায়ী, তাদের ওপর এ নীতি কার্যকর হবে। এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জানান, “সিয়েরা লিওনসহ বিশ্বজুড়ে গণতন্ত্রকে সমর্থন ও এগিয়ে নিতে যুক্তরাষ্ট্র বদ্ধপরিকর। ২৪ জুন সিয়েরা লিওনে অনুষ্ঠিত নির্বাচনে গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার 𝓡জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আজ আমি ভিসা🐼 নীতি ঘোষণা করছি।”

অ্যান্টনি ব্লিঙ্কেন আরও বলেন, “এই নীতির আওতায় যারা নির্বাচনে অনিয়ম ও কারচুপির সঙ্গে জড়িত বলে মনে করা হবে, তাদের বিরুদ্ধে ভিসার ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করবে যুক্তরাষ্ট্র। এ ছাড়া ভোটার, নির্বাচন পর্যবে𝔉ক্ষক ও সুশীল সমাজের মানুষকে ভয়ভীতি দেখানো, সহিসংতা ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়টিও বিবেচনা করা হবে।”

বিবৃতিতে আরও জানানো হয়, এই ভিসা নীতি সিয়েরা লিওনের সুনির্দিষ্ট ব্যক্তিদের ক্ষেত্রে কার্যকর হবে। নির্বাচনের সময় এবং এর আগে ও পরে গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করার সঙ্গে জড়ি🍌ত ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই ভিসা নীতির আওতায় পড়তে পারেন।

যুক্তরাষ্ট্রের এ সিদ্ধা🥃ন্ত অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সিয়েরা লিওনের মানুষের আকাঙ্ক্ষার প্রতিফলন বলে দাবি করা হয় বিবৃতিতে।

এর আগে বাংলাদেশ, নিক♛ারাগুয়াসহ বেশ কয়েকটি দেশের ওপর🌄 ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

Link copied!