• ঢাকা
  • রবিবার, ১৮ আগস্ট, ২০২৪, ৩ ভাদ্র ১৪৩১, ১২ সফর ১৪৪৫

ফেসবুক


ইউটিউব


টিকটক

Songbad Prokash

ইনস্টাগ্রাম

টুইটার


লিংকডইন

পিন্টারেস্ট

গুগল নিউজ


ভারতের শেয়ারবাজারে বিপুল পতন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৪, ২০২৪, ০১:২৬ পিএম
ভারতের শেয়ারবাজারে বিপুল পতন

আজ আবার নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে ভারতের দালাল স্ট্রিটে। ভোট গণনা শুরু হতেই ধস নেমেছে শেয়ারবাজারে। বেলা যত বাড়ছেꦚ, ততই পতন হচ্ছে সূচকের। আজ মঙ্গলবার ভারতের সময় বেলা সাড়ে ১২টা প🐠র্যন্ত ৬ হাজার পয়েন্ট পতন হয়েছে সেনসেক্সের।

ভোট গণনায় দেখা গেছে, বিজেপির ন♎েতৃত্বাধীন এনডিএ জোট প্রায় ২৯৫টি লোকসভা আসনে এগিয়ে। বিরোধীদের ইন্ডিয়া জোটও পিছিয়ে নেই; তারা এগিয়ে আছে ২৩০টি আসনে। পিটিআই বলছে, বারানসিতে এক সময়ে পিছিয়ে পড়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে অবশ্য মোদি এগিয়ে গ🃏েছেন। ভারতের শেয়ারবাজারে আজ মূলত এর প্রভাবই পড়েছে। বিশ্লেষকেরা বলছেন, এ কারণেই সেনসেক্সের পতন হয়।

সকাল সাড়ে ৯টায় নিফটি সূচকের পতন হয়েছে ৩.০৩ শতাংশ। তার পরে নিফটি সূচক🉐 দাঁড়িয়েছে ২২,৫৫৭। এস অ্যান্ড পি বিএসই সূচকের পতন হয়েছে ৩ শতাংশ। সকাল সাড়ে ৯টায় দাঁড়িয়েছে ৭৪,১০৭-এ। মঙ্গলবার ট্রেডিং শুরু হওয়ার ২০ মিনিটের মধ্যে লগ্নিকারীরা হারিয়েছেন প্রায় ২০ লাখ কোটি টাকা। সকাল ১১টা ১০ মিনিটে নিফটির পতন হয়েছে ৫.০৭ শতাংশ।

এর আগে সোমবার শেয়ার বাজার উঠেছিল নজিরবিহীন ভাবে। ৭৬ হাজারের ঘরে শেষ করেছিল দৌড়। নিফটিও নজির গড়ে ২৩ হাজারে পা রেখেছিল। উঠেছে ৭৩৩। দুই সূচকই তিন বছরের মধ্য💝ে এক দিনে সব থেকে বেশি উত্থান দেখেছে। লগ্নিকারীরা ঘরে তুলেছেন ১৪ লাখ কোটি টাকার শেয়ার সম্পদ।

লগ্নিকারী এবং বিশেষজ্ঞদের একাংশ মনে করছে, বুথফেরত সমীক্ষার প্রভাবেই ঊর্ধ্বমুখী ছিল সেনসেক্স 🐻এবং নিফটি। বিশেষজ্ঞ কমল পারেখ দাবি করেছিলেন, ওই উত্থানের ফলে আরও ঝুঁকিপূর্ণ হতে পারে শেয়ার বাজার। সমীক্ষা না মিললে পতন হবে। 

Link copied!